শিরোনাম
◈ লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে বৈঠক আজ ◈ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাতীয় পার্টির দুইদিনের কর্মসূচি ◈ সদরঘাটে দুই লঞ্চের চাপায় পড়ে ট্রলারযাত্রী নিহত ◈ বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ ◈ রাজধানীর শাহবাগে আন্দোলনকারীদের ওপর পুলিশের হামলা, আহত ২০ (ভিডিও) ◈ রাজধানীতে পুলিশের গাড়ি ভাঙচুরের মামলায় জামায়াতের ৬ কর্মী গ্রেপ্তার ◈ হজে গিয়ে ভিক্ষা: অবশেষে জামিন পেলেন মতিয়ার ◈ মাঝিপাড়া হিন্দুপল্লীতে অগ্নিসংযোগের ঘটনায় ৫১ আসামি কারাগারে ◈ পরিবারের ৪ জনই ভুয়া চিকিৎসক, করেন জটিল রোগের চিকিৎসা ◈ চলন্ত বাসে ডাকাতি-ধর্ষণ, মূল পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার ১০

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২২, ০৬:৩৯ বিকাল
আপডেট : ০৭ জুলাই, ২০২২, ০৬:৩৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাংবাদিকদের প্রাথমিক চিকিৎসার বিষয়ে প্রশিক্ষণ দিলো রেড ক্রিসেন্ট 

রেড ক্রিসেন্ট

সুজন কৈরী: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কমিউনিকেশন বিভাগের উদ্যোগে ও ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্যা রেড ক্রসের (আইসিআরসি) সহযোগিতায় সাংবাদিকদের জন্য দুই দিনব্যাপী প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ বৃহস্পতিবার সোসাইটির জাতীয় সদর দপ্তরে শেষ হয়। 

প্রশিক্ষণে ২০ জন সিনিয়র সাংবাদিক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকদের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে ধারণা দেয়া হয়, যা সাংবাদিকদের ব্যাক্তিগত জীবন ও পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে স্বাস্থ্য ঝুঁকি কমাতে সহায়ক ভূমিকা পালন করবে।

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্হাব।

এছাড়া আরো উপস্থিত ছিলেন, সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সম্মানিত সদস্য ও সিনিয়র সাংবাদিক এম. মনজুরুল ইসলাম, মহাসচিব কাজী শফিকুল আযম, ডিজাস্টার রেসপন্স, যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক মো. মিজানুর রহমান, প্রশিক্ষণ বিভাগের পরিচালক একরাম এলাহি চৌধুরী এবং যোগাযোগ বিভাগের উপ-পরিচালক মাহমুদুল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে এটিএম আবদুল ওয়াহ্হাব সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ অত্যন্ত জীবন ঘনিষ্ট একটি প্রশিক্ষণ। এর গুরুত্ব অনুধাবন করে জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে প্রাথমিক চিকিৎসার বিভিন্ন বিষয় ধারাবাহিকভাবে প্রকাশিত করা গেলে সাধারণ মানুষের কাছে এ জ্ঞান সহজেই পৌঁছে যাবে।

এম. মঞ্জুরুল ইসলাম বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যে কোন দুর্যোগে ক্ষতিগ্রস্ত ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে এবং প্রয়োজনীয় সবধরণের মানবিক সহায়তা দিচ্ছে। পাশাপাশি এ ধরেনর ফার্স্ট এইড প্রশিক্ষণ কর্মক্ষেত্রে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের সময় ঝুঁকি কমাতে সাহায্য করবে।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারী সাংবাদিকরা তাদের বক্তব্যে এর প্রয়োজনীয়তা ও বাস্তবজীবনে এ শিক্ষা প্রয়োগের উপর গুরুত্বারোপ করেন। সেই সাথে এ ধরণের প্রশিক্ষণ আয়োজনের জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে ধন্যবাদ জানান।

দুইদিনের এই প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ পরিচালনা করেন সোসাইটির প্রশিক্ষণ বিভাগের ডেপুটি ডিরেক্টর তরুণ কান্তি সাহা ও সোসাইটির ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের জুনিয়র অ্যাসিসটেন্ট ডিরেক্টর মৃনাল কান্তি রায়।  

  • সর্বশেষ