শিরোনাম
◈ নির্বাচনি ইশতেহারের আলোকে প্রণীত কর্মপরিকল্পনা দ্রুত বাস্তবায়নের আহবান শিল্পমন্ত্রীর  ◈ প্রচণ্ড গরম থেকেই ঘটতে পারে মানবদেহের নানা রকম স্বাস্থ্য ঝুঁকি ◈ অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি  ◈ ইসরায়েল পাল্টা হামলা করলে কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান: উপপররাষ্ট্রমন্ত্রী ◈ মিয়ানমারের আরও ১০ সেনা সদস্য বিজিবির আশ্রয়ে ◈ সয়াবিনের দাম বাড়ানোর সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপির ◈ কেউ যেন নিরাপত্তাহীনতায় না থাকি, আইনের শাসনে জীবনযাপন করি: ড. ইউনূস ◈ মা, স্ত্রী ও দুই ছেলে নিয়ে ঢাকা ফিরছিলেন রফিক, পথে প্রাণ গেল সবার ◈ স্থায়ী জামিন না পাওয়ায় ক্ষুব্ধ হয়েছি: ড. ইউনূসের আইনজীবী

প্রকাশিত : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৫:৫০ বিকাল
আপডেট : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৫:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বই পড়ে ভালো লাগলে পুরো টাকাই ফেরত দেন ওমর শরীফ

রংপুর বাংলাদেশ, ফেসবুক থেকে: নাম মাত্র দামে তিনি বই বিক্রি করেন, আর ৫ টাকা, ২ টাকার বিনিময়ে বই ভাড়া দেন। আবার বই পড়ে কেউ ভালো লাগার কথা জানালে পুরো টাকাই ফেরত দিয়ে দেন। জীবনভর এই তার আনন্দ! এই তার সুখ! সবচেয়ে বড় কথা, তিনি ভালো বই সম্পর্কে জানেন ও সেগুলো পড়ার জন্যে উৎসাহিত করেন!

সেই ভদ্রলোকের নাম ওমর শরীফ। রংপুর সিটি কর্পোরেশনের বিপরীতে শহীদ জররেজ মার্কেটের পুরাতন লাইব্রেরির কোণায় একটি বই দোকানের কর্ণধার। বয়স ৭০ ছুঁই ছুঁই। এই বয়সেও তিনি বিনামূল্যে বই দেন পাঠকদের পড়ার জন্যে। এই কাজটা তিনি তার তরুণ বয়স থেকে করে আসছেন। বহু ছেলেমেয়ে তার কাছ থেকে বই নিয়ে পড়ে উপকৃত হয়েছে।

এরাই রবীন্দ্রনাথের সেই ❛আড়ালের মানুষ❜, যারা আমাদের সুখের কারণ। এরা প্রতিদান চায়না, এদের কাছে অর্থের চেয়ে প্রেম বড়! এরা বিত্তবান না হলেও বিত্তের অভাব নেই! মানুষের মনে প্রশান্তি ছড়িয়েই এদের সুখ।

জীবনানন্দ দাশ লিখেছেন, ❛পৃথিবীর এই ক্লান্ত এ অশান্ত কিনারার দেশে এখানে আশ্চর্য সব মানুষ রয়েছে।❜ এরা সেই আশ্চর্য মানুষ!

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়