শিরোনাম
◈ সিলেটে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ◈ থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ◈ রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় ◈ শিক্ষক নিয়োগ: ১৪ লাখ টাকায় চুক্তি, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার ৫ ◈ বিদ্যুৎ-গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না ◈ রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান  ◈ নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি ◈ উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হতে পারে: সিইসি ◈ ভারতের রপ্তানি করা খাদ্যদ্রব্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ ◈ ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা বিলে জো বাইডেনের স্বাক্ষর

প্রকাশিত : ১৯ জানুয়ারী, ২০২৩, ১২:৩৭ দুপুর
আপডেট : ১৯ জানুয়ারী, ২০২৩, ০৩:৪২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পঙ্গু হতে চলেছেন তসলিমা? মাথা ব্যথা হলে মাথা কাটা হয়?

দ্য ওয়াল ব্যুরো প্রতিবেদন: ফেসবুকে তার একাধিক পোস্ট ও ছবি ঘিরে বিতর্ক তৈরি হয়েছিল। তার পোস্ট দেখে অনেকেই ভেবেছিলেন মৃত্যুচিন্তা গ্রাস করেছে তসলিমা নাসরিনকে। হাসপাতালের বেডে নিজের শুয়ে থাকার ছবি ও মৃত্যু সংক্রান্ত নানা পোস্ট আলোড়ন তৈরি করেছিল ফেসবুকে। সকলে বলাবলি শুরু করেছিল কী হয়েছে তসলিমার?

এতদিন আসল সত্যিটা জানালেন তসলিমা নাসরিন। ফেসবুকে দীর্ঘ এক পোস্ট করে তসলিমা লিখেছেন কতটা যন্ত্রণার মধ্যে রয়েছেন তিনি। এমনকি তসলিমা মনে করছেন যে তিনি পঙ্গুও হয়ে যেতে পারেন। আসলে মৃত্যু নয় এমন বিপদের মধ্য়ে রয়েছেন তিনি যা তাঁর মানসিক স্থিতির মৃত্যু ঘটিয়েছে।

দিনকয়েক আগের ঘটনা। তসলিমা বলছেন, রাস্তা দিয়ে হাঁটতে গিয়ে হোঁচট খেয়ে পড়ে যান। ঢিলেঢালা পাজামায় চপ্পল আটকে গিয়ে হুমড়ি খেয়ে পড়েন রাস্তায়। তাতে পায়ে চোট পান। ডাক্তারের কাছে গিয়ে চেকআপ করালে ডাক্তার বলেন পায়ের হাড় অর্থাৎ ফিমারে ফাটল ধরেছে। কাজেই অস্ত্রোপচার করতেই হবে। দুটো উপায়ের কথা বলেন সেই নামী সার্জন। এক, ইন্টারনাল ফিক্সেশন, যাতে ফিমারের ফাটল মেরামত করা হবে আর দুই, হিপ রিপ্লেসমেন্ট, যেখানে হিপ জয়েন্টের হাড় প্রতিস্থাপন করা হবে। 

ডাক্তারের দেওয়া দুটো নিদানই বেশ ভয়ের। তসলিমা বলছেন, তিনি প্রথমটাই বেছে নেন। কারণ ব্যথা পায়ের, সেখানে গোটা হিপ বদলে ফেলে নকল হাড় লাগানোর মানে হয় না। ডাক্তারের সে কথা বলতে নাকি তিনি ভয়ঙ্কর রেগে যান। প্রথমে রাজি হলেও পরে সিদ্ধান্ত বদলে ফেলেন। সার্জারির ঠিক আগে ডাক্তার জানান, হিপ রিপ্লেসমেন্টই আদর্শ উপায়, তাতেই নাকি তসলিমা সেরে উঠবেন। ফিক্সেশন তিনি করবেন না।

অগত্যা মন না চাইলেও রাজি হতে হয়। আর সেখানেই হয় গণ্ডগোল। হিপ রিপ্লেসমেন্টের পরে তসলিমার অবস্থা নাকি এখন প্রতিবন্ধীর মতোই। হাঁটাচলা করা তো দূর, বসা, ওঠা, সবই নাকি তার বারণ। তসলিমা বলছেন, সাধারণত বয়সকালে হিপ জয়েন্ট দুর্বল হতে থাকলে তখন তা প্রতিস্থাপনের দরকার হয়। স্ত্রোপচারের সাহায্যে জয়েন্টের সেই অকেজো অংশের হাড়, কৃত্রিম হাড় দিয়ে বদলে দেওয়া হয়। এই গোটা প্রক্রিয়াটিকে প্রস্থেসিস বলা হয়।পায়ে চোট লাগলে যে হিপ রিপ্লেসমেন্ট করতে হয় তা তার জানা ছিল না। জনপ্রিয় সেই ডাক্তারের ভুল চিকিৎসা ও পরামর্শেরও অভিযোগ তুলেছেন তসলিমা।

রীতিমতো শরীরচর্চা করা তিনি যে এভাবে পঙ্গু হয়ে যাবেন সেটা ভাবতেই পারছেন না তসলিমা। বেশ ক্ষোভের সঙ্গেই তিনি বলেছেন, তার সঙ্গে যা হল সেটা অনেকটা এইরকম কেউ মাথাব্যথা নিয়ে ডাক্তারের কাছে গেছে আর ডাক্তার তার মাথাটাই কেটে নেওয়ার পরামর্শ দিয়েছে। কারণ মাথা না থাকলে তো আর মাথাব্যথা হবে না!

  • সর্বশেষ
  • জনপ্রিয়