শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০২৩, ০১:০১ দুপুর
আপডেট : ১৫ সেপ্টেম্বর, ২০২৩, ০৪:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যেসব দম্পতি যত বেশি ছবি পোস্ট করেন তারা তত বেশি অসুখী

ডেস্ক রিপোর্ট: সামাজিক যোগাযোগমাধ্যমের জনপ্রিয়তার এই যুগে মানুষ এখন নিজেদের প্রতি মুহূর্তের আপডেট দিচ্ছেন ইউটিউব, ফেসবুক, ইনস্টাগ্রামে। কোথাও ঘুরতে গেলে সেই জায়গাটা ভালো করে ঘুরে দেখার আগেই সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্ট দেওয়ার জন্য হাত নিশপিশ করে অনেকের। সূত্র: ঢাকা ট্রিবিউন

আবার অনেকেই আছেন যারা দাম্পত্য জীবনের নানা ছোটখাটো মুহূর্ত ভাগ করে নেন এই মাধ্যমে। আপনিও কি তাদের মধ্যেই পড়েন? তাহলে কিন্তু একটু সাবধান হওয়ার সময় এসেছে। কারণ, সাম্প্রতিক এক গবেষণা বলছে; যেসব দম্পতি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে নিজেদের যত দূরে রেখেছেন, তারা ততবেশি সুখী।

গবেষণায় বলা হয়েছে, যেসব দম্পতি সামাজিক যোগাযোগমাধ্যমের নিজেদের ছবি বেশি পোস্ট করেন, তারা তুলনামূলক বেশি অসুখী।

“শটকিট” নামের এক ফোটোগ্রাফি সংস্থার দ্বারা পরিচালিত এই গবেষণায় ১৮ থেকে ৫০ বছর বয়সী ২ হাজার দম্পতি অংশ নেন। দম্পতিরা সামাজিক যোগাযোগমাধ্যমে কতখানি সময় কাটান, কত ছবি পোস্ট করেন সেই সব বিষয় নিয়েই মূলত সমীক্ষা করা হয়। এর

পাশাপাশি দম্পতিরা একে অপরের সঙ্গে কতটা সময় কাটান, একে অপরকে কতটা বিশ্বাস করেন, তারা একে অপরের কত ঘনিষ্ঠ সেই নিয়ে নানা রকম প্রশ্ন করা হয়েছিল সমীক্ষায়।

গবেষণায় দেখা গেছে, যেসব দম্পতিরা সপ্তাহে তিন বা তার বেশিবার সঙ্গীর সঙ্গে তোলা সেলফি অনলাইনে পোস্ট করেন, তারা সামাজিক যোগাযোগমাধ্যমে থেকে দূরে থাকা দম্পতিদের তুলনায় ১২৮% বেশি অসুখী।

গবেষণায় অংশ নেওয়া মোট ৫২% দম্পতি সপ্তাহে অন্তত তিন বার সঙ্গীর সঙ্গে তোলা ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। ২৪% মাঝেমধ্যে কোনো বিশেষ অনুষ্ঠান উপলক্ষে সঙ্গীর সঙ্গে তোলা ছবি পোস্ট করেন, আর ৮% দম্পতি নিজেদের সম্পর্ক গোপনে রাখতেই পছন্দ করেন, সমাজমাধ্যমে কোনো রকম ছবি পোস্ট করেন না।

এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়