শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ২৮ মে, ২০২৩, ০৭:০০ সকাল
আপডেট : ২৮ মে, ২০২৩, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যে সময় ওয়ার্কআউট করলে মেদ ঝরবে দ্বিগুণ তাড়াতাড়ি

সাদেক আলী: সুস্থ থাকতে সব বয়সের মানুষের নিয়মিত ব্যায়াম করা উচিত। ব্যায়াম শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভাল রাখতে অত্যন্ত সাহায্য করে। তবে ব্যায়াম করার সঠিক সময় জানেন না অনেকেই।

সাধারণত মানুষ বিকালে ব্যায়াম করেন না, তবে এটি ব্যায়ামের সেরা সময় হিসেবে বিবেচিত হতে পারে। দুপুর ২ থেকে ৬ পর্যন্ত সময়কে ওয়ার্কআউটের জন্য সেরা বলে মনে করা হয়। এর পেছনে অনেক বৈজ্ঞানিক কারণও রয়েছে।

ব্যায়াম নিয়ে করা একটি গবেষণায় দেখা গেছে, বিকেলে শরীরের কর্মক্ষমতা সবচেয়ে বেশি থাকে। আপনার শরীরের তাপমাত্রা সারা দিন বৃদ্ধি পায়, যা পেশী শক্তি বাড়ায় এবং এনজাইমের কার্যকলাপ বাড়ায়।

দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে শরীরের তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে। সকাল বা সন্ধ্যার চেয়ে এই সময় ব্যায়াম করলে শরীর মজবুত হয়।

এই সময়ে, হৃদস্পন্দন এবং রক্তচাপও  সবচেয়ে কম থাকে এবং এর কারণে আঘাতের সম্ভাবনাও কমে যায়। শুধু তাই নয়,  সন্ধ্যা ৬টা পর্যন্ত ব্যায়াম করলে  ঘুমের সমস্যাও দূর হয়। Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন। সূত্র: নিউজ বাংলা ১৮

  • সর্বশেষ
  • জনপ্রিয়