শিরোনাম
◈ পাওয়ার প্লেতে বাংলাদেশের তিন উইকেট পতন, ব্যাটিংয়ে শান্ত-মুশফিক ◈ শপথ নিলেন নবনিযুক্ত প্রধান বিচারপতি ◈ ভিসানীতি কার্যকরের উদ্দেশ্য সুষ্ঠু নির্বাচন, আবারও জানালো যুক্তরাষ্ট্র ◈ মধ্যরাতে পাপনের বাসায় জরুরি বৈঠকে সাকিব-হাথুরু ◈ আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে ফাইনাল খেলা: ওবায়দুল কাদের ◈ গণতান্ত্রিক বিশ্ব থেকে সরকারের সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে গেছে: রিজভী ◈ আমিন বাজারে মঞ্চ ভাংচুর, বিএনপির সমাবেশ স্থগিত ◈ বিশ্বে সহিংসতাপ্রবণ দেশের তালিকায় বাংলাদেশ ২২ ও যুক্তরাষ্ট্র ৫০তম ◈ এশিয়ান গেমসে পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ জিতলো বাংলাদেশ নারী দল ◈ ডেঙ্গু সংকটে নতুন শঙ্কা জলাবদ্ধতা, নিয়ন্ত্রণে সজাগ ডিএনসিসি: সেলিম রেজা

প্রকাশিত : ২৮ মে, ২০২৩, ০৭:০০ সকাল
আপডেট : ২৮ মে, ২০২৩, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যে সময় ওয়ার্কআউট করলে মেদ ঝরবে দ্বিগুণ তাড়াতাড়ি

সাদেক আলী: সুস্থ থাকতে সব বয়সের মানুষের নিয়মিত ব্যায়াম করা উচিত। ব্যায়াম শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভাল রাখতে অত্যন্ত সাহায্য করে। তবে ব্যায়াম করার সঠিক সময় জানেন না অনেকেই।

সাধারণত মানুষ বিকালে ব্যায়াম করেন না, তবে এটি ব্যায়ামের সেরা সময় হিসেবে বিবেচিত হতে পারে। দুপুর ২ থেকে ৬ পর্যন্ত সময়কে ওয়ার্কআউটের জন্য সেরা বলে মনে করা হয়। এর পেছনে অনেক বৈজ্ঞানিক কারণও রয়েছে।

ব্যায়াম নিয়ে করা একটি গবেষণায় দেখা গেছে, বিকেলে শরীরের কর্মক্ষমতা সবচেয়ে বেশি থাকে। আপনার শরীরের তাপমাত্রা সারা দিন বৃদ্ধি পায়, যা পেশী শক্তি বাড়ায় এবং এনজাইমের কার্যকলাপ বাড়ায়।

দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে শরীরের তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে। সকাল বা সন্ধ্যার চেয়ে এই সময় ব্যায়াম করলে শরীর মজবুত হয়।

এই সময়ে, হৃদস্পন্দন এবং রক্তচাপও  সবচেয়ে কম থাকে এবং এর কারণে আঘাতের সম্ভাবনাও কমে যায়। শুধু তাই নয়,  সন্ধ্যা ৬টা পর্যন্ত ব্যায়াম করলে  ঘুমের সমস্যাও দূর হয়। Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন। সূত্র: নিউজ বাংলা ১৮

  • সর্বশেষ
  • জনপ্রিয়