শিরোনাম
◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ চলচ্চিত্র ও টিভি খাতে ভারতের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলেই ব্যবস্থা: ইসি আলমগীর  ◈ নির্বাচনের মাঝেই ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ মুজিবনগর সরকারের ৪০০ টাকা মাসিক বেতনের কর্মচারি ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ২৬ মে, ২০২৩, ০৪:২০ দুপুর
আপডেট : ২৬ মে, ২০২৩, ০৫:২৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সূর্যালোকের চেয়েও ত্বকের ক্ষতি করে যেসব খাবার

সাজিয়া আক্তার: ত্বকের যত্ন নিয়ে আমরা কমবেশি সবাই চিন্তিত থাকি। অনেক সময়ে যত্ন নিয়েও কোনও লাভ হয় না। কারণ ব্রন ও র‌্যাশ লেগেই থাকে। সাধারণত ধুলা-বালি, দূষণ, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, জল কম খাওয়া এসব কারণে ত্বকের সমস্যাগুলো দেখা দেয়। এছাড়া কয়েকটি খাবার রয়েছে, যেগুলোও ত্বকের জন্য একেবারেই ভালো নয়। চিকিৎসকরা বলছেন, সেগুলো ত্বকের জন্য সূর্যালোকের চেয়েও বেশি ক্ষতি করে।

১. আম

আম খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, আম কিন্তু ত্বকের জন্য একেবারেই উপকারী নয়। অত্যধিক পরিমাণে আম খেলে ত্বকে সিবাম ক্ষরণ বেশি হয়। তৈলাক্ত এই উপাদান ত্বকের রন্ধ্রমুখগুলি বন্ধ করে দেয়। ফলে ব্রণ হয় প্রচুর পরিমাণে। ত্বক ভালো রাখতে বেশি আম না খাওয়াই ভাল।

২. ভাজাপোড়া

বাইরের খাবার মানেই তা হবে তেল-মশলাদার। এই ধরনের খাবার স্বাদের যত্ন নিলেও ত্বকের জন্য একেবারেই উপকারী নয়। তেল চপচপে খাবার খেলে স্বাভাবিক ভাবেই ব্রন হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, বেশি ভাজাপোড়া খেলে এমনিতেই ত্বকের ক্যানসার হওয়ারও আশঙ্কা থাকে।

৩. মিষ্টি

চিনি ত্বকের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। মিষ্টিজাতীয় খাবার খেলে যেমন ওজন বেড়ে যায়, তেমন ত্বকেও এর প্রভাব পড়ে। মিষ্টি খাওয়ার প্রবণতা ব্রনের সমস্যা ডেকে আনে। তাই ব্রনের ঝুঁকি এড়াতে মিষ্টি খাওয়ার প্রবণতা যেন নিয়ন্ত্রণ করা যায়, সেদিকে খেয়াল রাখুন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়