শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:৪৯ সকাল
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৩৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ প্রোপোজ ডে

প্রোপোজ

হ্যাপি আক্তার: বন্ধুত্ব হোক কিংবা ভালোবাসার মানুষটাকে মনের কথা জানাতে পারেন আজকের দিনে।আজ ৮ ফেব্রুয়ারি, প্রোপোজ ডে। অর্থাৎ প্রেম প্রস্তাব জানানোর দিন। সারা বিশ্বে আজ  প্রোপোজ ডে পালন করা হচ্ছে। বন্ধুত্ব হোক কিংবা ভালোবাসার মানুষটাকে মনের কথা জানাতে পারেন আজকের দিনে।এবিপি, নিউজ১৮

পৃথিবীতে ভালবাসা এমন একটা জিনিস, যেখানে সব কিছু সুন্দর লাগে। আপনি যখন প্রেমে পড়বেন, সেই মুহূর্তটি খুব স্পেশাল। সেই সময় আপনার মন ফুরফুরে। বিশ্বের সব কিছুই যেন একটু বেশি ভাল লাগবে।

একটি মেয়েকে প্রপোজ করার জন্য আপনি তাঁকে তাঁর পছন্দের জায়গায় নিয়ে যেতে পারেন। সেখানে আপনি আপনার মনের কথা বলতে পারেন। এতে প্রত্যাখ্যাত হওয়ার ভয় কম।

ভ্যালেন্টাইনস ডে-এর আগে বিশেষ দিনগুলোর মধ্যে দ্বিতীয় দিনটি হলো প্রোপোজ ডে। বিশেষ এ দিনে ভালোবাসার মানুষকে প্রেমের প্রস্তাব জানানোর দিন। দিনটি পালনের নেপথ্যে রয়েছে একটি সুন্দর ইতিহাস। সে ইতিহাসের গল্প শুনতে হলে পিছিয়ে যেতে হয় ১৫ শতকের ইউরোপে। ১৪৭৭ সালের ঘটনা। মনে করা হয়, এই দিনেই অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলান মেরি অফ বার্গান্ডিকে হীরের আংটি দিয়ে প্রেমের প্রস্তাব জানান। এর অনেক পরে ১৮১৬ সালের আরেকটি ঘটনাও এই দিনটিকে আরও গুরুত্বপূর্ণ করে তোলে। রাজকন্যা শার্লটের সঙ্গে তার হবু স্বামীর বাগদানের অনুষ্ঠান এই দিনেই হয়। তারপর থেকে ভ্যালেন্টাইন সপ্তাহের দ্বিতীয় দিন পালিত হয় প্রোপোজ ডে হিসেবে।

উনিশ শতক থেকেই ইউরোপজুড়ে বেশ জনপ্রিয় হয়ে ওঠে ভ্যালেনটাইনস সপ্তাহের আগের এই বিশেষ দিন। দেখতে দেখতে এখন সময় গড়িয়েছে অনেকটাই। সারা বিশ্ব জুড়েই এখন এই দিনটি বেশ গুরুত্বপূর্ণ প্রেমিক প্রেমিকাদের কাছে।

ভালোবাসার মরশুমের দ্বিতীয় দিন হল প্রোপোজ ডে। এই দিন ভালোবাসার মানুষটির কাছে আর রাখঢাক রাখার দিন নয়। মনের সব দোটানা পেরিয়ে ভালোবাসার কথা জানিয়ে দেওয়ার অবকাশই হল প্রোপোজ ডে।

ভালোবাসার অন্যতম দিন হিসেবে ধরা প্রোপোজ ডে। অনেকের প্রেমের সম্পর্কেই এই দিনটি বিশেষ মাইলস্টোন। এই দিন থেকেই অনেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেন। এমনকী দিনটি স্মরণীয় করে রাখতে বিশেষ আয়োজনও করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়