শিরোনাম
◈ জি এম কাদেরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে বাধা নেই : হাইকোর্ট ◈ ১০ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী ◈ বন্দি জঙ্গিরা যেন রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য: হাইকোর্ট ◈ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের ◈ ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিলেন পরীমণি ◈ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারিদের জন্য বিশেষ সুযোগ  ◈ রংপুর সিটি নির্বাচনে মোস্তাফাকে লাঙ্গলের মেয়র প্রার্থী ঘোষণা রওশনের ◈ পুলিশে ছেয়ে গেছে চীনের রাজপথ ◈ টাঙ্গাইলে বাসচাপায় দুই ব্যাংক কর্মকর্তা নিহত

প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২২, ১১:৩৯ রাত
আপডেট : ২২ নভেম্বর, ২০২২, ০৮:৪৮ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোটি টাকায় বিক্রি হলো টাইটানিকের ঘড়ি

ডেস্ক রিপোর্ট : বিখ্যাত টাইটানিক জাহাজে ভ্রমণ করা অস্কার ওডি নামে এক যাত্রীর পকেট ঘড়ি নিলামে ৯৮ হাজার পাউন্ডে বিক্রি হলো। বাংলাদেশি মুদ্রায় ১১০ বছর আগের এই ঘড়িটির দাম এক কোটি ১৯ লাখ ৫৬ হাজার টাকা (এক পাউন্ড সমান ১২২ টাকা ধরে)। ১৯১২ সালের ১৪ এপ্রিলে উত্তর আটলান্টিক মহাসাগরে ডুবে যায় সেই আমলের নৌপথের বিস্ময় টাইটানিক জাহাজ। সাগরের বরফশীতল পানিতে পড়ে ঘড়িটি বন্ধ হয়ে গিয়েছিল।

তবে পরে অভিযান চালিয়ে এটি উদ্ধার করে পরের মাসেই ডাকবিভাগের কর্মী অস্কারের স্ত্রী লেইলার কাছে হস্তান্তর করা হয়েছিল। ২২ শর বেশি যাত্রী নিয়ে বিশাল ব্রিটিশ যাত্রীবাহী জাহাজ টাইটানিক ইংল্যান্ডের সাউদ্যাম্পটন থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যাওয়ার পথে ডুবে গিয়েছিল। সেটিই ছিল এর প্রথম যাত্রা। এতে প্রাণ হারায় ১৫শর বেশি আরোহী।

যুক্তরাজ্যের হেনরি অলড্রিজ অ্যান্ড সন্স লিমিটেড নামের এক নিলামকারী প্রতিষ্ঠান গত শনিবার ঘড়িটি বিক্রি করে। এ ছাড়া টাইটানিক থেকে উদ্ধার হওয়া আরো কয়েকটি স্মারক নিলামে বিক্রি করা হয়।

নিলামে টাইটানিকের প্রথম শ্রেণির যাত্রীদের রেস্তোরাঁর মেন্যু ৫০ হাজার পাউন্ড (৬১ লাখ টাকা) এবং প্রথম শ্রেণির যাত্রীর নামের তালিকা ৪১ হাজার পাউন্ডে (৫০ লাখ টাকা) বিক্রি হয়। এ ছাড়া মিষ্টান্নের অলংকৃত থালা ২০ হাজার পাউন্ডে (২৪ লাখ টাকা) বিক্রি হয়।

টাইটানিকের বিভিন্ন স্মারক বিক্রির জন্য পরিচিত নিলামকারী প্রতিষ্ঠান হেনরি অলড্রিজ অ্যান্ড সন্স লিমিটেড। এর আগে ২০১৭ সালে টাইটানিকের প্রথম শ্রেণির কেবিনের এক সেবিকার কোট দেড় লাখ পাউন্ডে (এক কোটি ৮৩ লাখ টাকা) বিক্রি হয়। একই বছর টাইটানিকের যাত্রী অস্কার হলভারসনের একটি চিঠি বিক্রি হয়েছিল এক লাখ ২৬ হাজার পাউন্ডে (এক কোটি ৫৩ লাখ টাকা)। সূত্র : বিবিসি

এএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়