শিরোনাম

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ০৯:৫৩ সকাল
আপডেট : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রসগোল্লার ইংরেজি অর্থ ৯৯% মানুষ জানেন না

রসগোল্লা

হ্যাপী আক্তার: রসগোল্লা বাঙালি জীবনের অপরিহার্য অংশ। রসগোল্লা খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। এই মিষ্টি শুধু বাঙালি নয়, বিদেশেও অনেক জায়গায় জনপ্রিয়। মজাদার এই রসগোল্লাকে ইংরেজিতে কী বলা হয় বলুন তো? আসলে এই মজার প্রশ্নের উত্তর দিতে গিয়ে থেমেছেন ৯৯ শতাংশ মানুষ। রসগোল্লা খেতে যত মজা, এই প্রশ্নের উত্তর দেওয়াটা মোটেও মজাদার নয়। এশিয়া নেট

জনপ্রিয় এই মিষ্টি নিয়ে ওড়িশা ও পশ্চিমবঙ্গের মধ্যে বিরোধ ছিল। রসগোল্লার বাংলার ছিল আছে আর থাকবে। বাঙালি আর রসগোল্লা দুই যমজ ভাই। আলাদা করে কে কোনজন ধরতে পারবেন না। দুই রাজ্যের মানুষই দাবি করেছেন, তাদের রাজ্যেই এই মিষ্টির সন্ধান মিলেছে। যদিও শেষ পর্যন্ত এই লড়াইয়ে পশ্চিমবঙ্গ জয়ী হয় এবং জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন (জিআই ট্যাগ) পায়। কিন্তু এখন সেই ঝামেলা থেমে গেছে। রসগোল্লা এখন পশ্চিমবঙ্গের মিষ্টি হিসেবে বিখ্যাত। এমনকি রসগোল্লা তৈরির গল্প নিয়ে টলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে ‘রসগোল্লা’ নামে একটি সিনেমাও তৈরি হয়েছে।বাঙালির সব কিছুতেই রসগোল্লা জড়িত।

মিষ্টি সুস্বাদু বাঙালি খাবারের কথা বললেই তালিকার ওপরে রসগোল্লা। মিষ্টির দোকানে গেলেই যে মিষ্টির দিকে সবার আগে নজর যায়, তা হল রসগোল্লা। বাঙালির সিগনেচার মিষ্টি। আপনি যদি বাঙালি হয়ে থাকেন, তাহলে রসগোল্লার প্রেমী হবেন না এমনটা হতেই পারে না। কারণ এটি এমন একটি খাবার, যার নাম শুনলেই জিভে জল আসে। 

সাধারণ রসগোল্লা (সাদা রঙের ছোলার বল রসে ডুবিয়ে) ছাড়াও আজকাল বিভিন্ন ধরনের রসগোল্লা (গুড়ের রসগোল্লা, কমলাভোগ, চকলেট রসগোল্লা, স্ট্রবেরি রসগোল্লা, আমের রসগোল্লা, আনারসের রসগোল্লা ইত্যাদি) বিভিন্ন দোকানে তৈরি হয় প্রভাবের কারণে।

রসগোল্লার নতুন রূপের মধ্যে বেকড রসগোল্লা অন্যতম জনপ্রিয় মিষ্টি।কিন্তু মিষ্টি যে বাঙালির জীবনের সঙ্গে এতটা অকৃত্রিমভাবে জড়িত এই বিষয়ে একটি সাধারণ প্রশ্ন করা হলে ৯৯ শতাংশ বাঙালিই উত্তর দিতে পারে না। কাউকে যদি রসগুল্লার ইংরেজি নাম জিজ্ঞেস করা হয়, প্রথমে দ্বিধা করলেও  পরে উত্তর দেবেন ‘রসগুল্লা’।

মূলত, মিষ্টির ইংরেজি নাম হিসেবে ইংরেজিতে রসগোল্লা লেখা হলেও এই মিষ্টির একটি নির্দিষ্ট ইংরেজি নাম রয়েছে। রসগোল্লার সঠিক ইংরেজি নাম ‘সিরাপ ফিলড রোল’। যার কাছে সব কিছুর উত্তর আছে, এমনকি গুগলেও কিন্তু রসগোল্লার এই ইংরেজি নামটি পাওয়া যায় না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়