শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ১৩ জুন, ২০২২, ০৯:৪৬ সকাল
আপডেট : ১৩ জুন, ২০২২, ০১:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ ই-লটারিতে সৌদি হজযাত্রীদের নাম ঘোষণা

কাবা শরিফ

মাজহারুল ইসলাম: চলতি মৌসুমে সৌদি হজযাত্রীদের নিবন্ধন শেষ হয়েছে। কারা এবার হজ করতে পারবেন, সোমবার (১৩ জুন) দিন শেষে লটারির মাধ্যমে তাদের নাম ঘোষণা করা হবে। এবার তিন লাখ ৯০ হাজার সৌদি হজ পালনের জন্য আবেদন করেছেন। আরব নিউজ

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের মুখপাত্র হাসেম সাঈদ জানান, ই-লটারির মাধ্যমে হজের জন্য নাম বাছাই করা হবে। যারা এর আগে হজ করেননি, তাদের বেশি গুরুত্ব দেওয়া হবে। আবার যারা হজ মন্ত্রণালয়ের দেওয়া শর্তগুলো পূরণে সক্ষম হবেন, বাছাইপ্রক্রিয়ায় তারাই বেশি অগ্রাধিকার পাবেন। মনোনীতদের ক্ষুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। 

হাসেম সাঈদ আরো বলেন, মনোনীতদের ২৪ ঘণ্টার মধ্যে নির্ধারিত প্যাকেজের ফি পরিশোধ করতে হবে। এরপরেই হজ পালনের জন্য তারা চূড়ান্ত অনুমোদন পাবেন।

এ বছরের হজ মৌসুমে তিনটি আতিথেয়তা প্যাকেজের খরচ কমিয়ে দেওয়া হয়েছে। যেমন-হজযাত্রীপ্রতি আল-আবরাজ প্যাকেজের বর্তমান মূল্য ১৩ হাজার ৯৪৩ রিয়াল, ডেভলপড টেন্টস প্যাকেজের জন্য ১১ হাজার ৯৭০ রিয়াল ও আনডেভলভড প্যাকেজের জন্য ৯ হাজার ৯৮ রিয়াল ধরা হয়েছে। এর সঙ্গে মূল্য সংযোজন কর ও মক্কায় আসা-যাওয়ার স্থল ও আকাশ পরিবহনের খরচ ধরা হয়নি। অর্থাৎ হজযাত্রীদের এসব প্যাকেজের খরচ আলাদাভাবে বহন করতে হবে। ইয়াতমারনা আবেদন ও হজ মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মাধ্যমে এবার অভ্যন্তরীণ মুসল্লিদের আবেদন করার সুযোগ দেওয়া হয়েছে। গেল জুন থেকে তারা হজ পালনের আবেদন করতে পেরেছেন।

৬৫ বছরে বেশি বয়সী কাউকে এবার হজের জন্য আবেদন করতে পারেননি। ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়ার হজযাত্রীদেরও ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করতে বলা হয়েছে। এতে এসব দেশের অনেক মুসলমান বড় ধরনের অর্থনৈতিক লোকসানে পড়তে পারেন বলে ধারণা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়