শিরোনাম
◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক

প্রকাশিত : ২০ মে, ২০২৩, ০৭:৫৮ বিকাল
আপডেট : ২০ মে, ২০২৩, ০৭:৫৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অনুনয়-বিনয়ের কূটনীতি পরিহার করতে বললেন ইরানের সর্বোচ্চ নেতা

রাশিদ রিয়াজ : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, পররাষ্ট্রনীতিতে সম্মান ও মর্যাদার অর্থ হচ্ছে অনুনয়-বিনয়ের কূটনীতিকে প্রত্যাখ্যান করা। তবে প্রয়োজনে নমনীয়তা প্রদর্শনে কোনো সমস্যা নেই। পারসটুডে

 তিনি আজ (শনিবার) তেহরানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও রাষ্ট্রদূতদের সঙ্গে সাক্ষাতে এ কথা বলেছেন। এ সময় তিনি আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে জ্ঞান ও প্রজ্ঞাকে কাজে লাগিয়ে দায়িত্ব পালনের আহ্বান জানান। 

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, বিশ্বব্যবস্থায় পরিবর্তনের প্রক্রিয়াটি নানা চড়াই-উৎড়াইয়ে পরিপূর্ণ। এর উপর ধারণাতীত ঘটনাবলীরও প্রভাব রয়েছে। নয়া বিশ্বব্যব্স্থায় ইরান যাতে সঠিক জায়গাটি গ্রহণ করতে পারে সেজন্য বিশ্বের নানা ঘটনার যথাযথ পর্যবেক্ষণ ও মূল্যায়ন এবং এসব ঘটনার নেপথ্য কারণ চিহ্নিতকরণ ও বিশ্লেষণ করতে হবে। এসবের ভিত্তিতে কার্যকরী প্রস্তাবনা বের করতে হবে।   

ইরানের সর্বোচ্চ নেতা আরও বলেন, বিভিন্ন ইস্যুতে নিজেদের যুক্তি-অবস্থান সঠিকভাবে তুলে ধরার সক্ষমতা, বিশ্বের নানা আর্থ-রাজনৈতিক ইস্যুতে নিজেদের প্রভাব রাখা, ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত হ্রাস এবং মিত্র সরকারগুলোর অবস্থান জোরদার করা হলো সফল পররাষ্ট্রনীতির কয়েকটি সূত্র। 

তিনি বলেন, দূরের ও কাছের মুসলিম দেশগুলোর পাশাপাশি সব মিত্র দেশের সঙ্গে যোগাযোগ ও সম্পর্কের নীতি গুরুত্বপূর্ণ। বর্তমানে মূল ধারার আন্তর্জাতিক রাজনীতিতে ইরানের সঙ্গে বিশ্বের কিছু বৃহৎ ও গুরুত্বপূর্ণ দেশ সহযাত্রী হয়েছে, যা নজিরবিহীন। এই সম্পর্ককে জোরদার করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়