শিরোনাম
◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দ্রুত আরোপ করুন: জাতিসংঘ বিশেষজ্ঞ ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত ◈ বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র: ম্যাথিউ মিলার

প্রকাশিত : ২৪ মার্চ, ২০২৩, ০৪:৩২ দুপুর
আপডেট : ২৪ মার্চ, ২০২৩, ০৪:৩৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রমজানের প্রথম জুমায় মসজিদে মুসল্লিদের ঢল 

মসজিদে মুসল্লিদের ঢল 

জাফর খান: পবিত্র মাহে রমজানের প্রথম দিনটি শুক্রবার হওয়ায় জুমার নামাজ আদায়ের জন্য বাড়তি আনন্দে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সকল মসজিদে দেখা গিয়েছে মুসল্লিদের ঢল। কাতারে কাতারে কাঁধে কাঁধ মিলিয়ে সাদা-কালো, ধনী-গরিব, ছোট-বড় সকলের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ হয়ে পড়ে মসজিগুলো।

মুসল্লিদের কাছে পবিত্র রমজান মাসের জুমার নামাজের গুরুত্ব অপরিসীম। আর তাই রমজানের জুমার জামাতে অন্য সময়ের চেয়ে মুসল্লিদের অংশগ্রহণও দেখা যায় কয়েকগুণ বেশি। 

প্রখর রোদ উপেক্ষা করেই রাজধানী অন্যতম বৃহৎ জামাতটি অনুষ্ঠিত হয় বায়তুল মোকাররম মসজিদে। পরে নামাজ শেষে  মুসল্লিরা নিজের এবং দেশের মানুষের জন্য কল্যাণ কামনা করে মোনাজাত করেন। বেলা সোয়া ১২টার পর থেকেই মুসল্লিদের ঢল নামে মসজিদে। এসময় দূর-দূরান্ত থেকে নামাজ পড়তে আসেন মুসল্লিরা। মসজিদের ভেতরে জায়গা সংকুলান না হওয়ায় মুসল্লিরা সিঁড়ি ও রাস্তায় দাঁড়িয়েও  নামাজ আদায় করেন। 

নামাজের আগে বায়তুল মোকাররমে বিশেষ খুতবা পেশ করেন খতিব মুফতি রুহুল আমীন। সারাদেশেও মসজিদে মসজিদে পাঠ করা হয় জুমার খুতবা।  খুতবার আগে  খতিব মুফতি রুহুল আমীন রমজানে বিভিন্ন আমলের গুরুত্বের নানাদিক নিয়ে আলোচনা করেন। পাশাপাশি যাকাত আদায়ের গুরুত্ব নিয়েও প্রদান করেন জরুরী তথ্য।

এছাড়াও রমজানে কোরান পাঠের ফজিলতের কথা তুলে ধরে মুফতি রুহুল আমীন বলেন, এই মাস হলো কোরআন অবতীর্ণ হওয়ার মাস। তাই  আমাদের উচিত সহীহ্ভাবে এই মাসে বেশি-বেশি কোরআন তেলোয়াত করা। তারাবির গুরুত্ব তুলে ধরে তিনি বলেন,  যারা শারীরিক সমস্যাসহ নানা কারণে যারা  খতম তারাবি পড়তে অপারগ তাদেরকে সূরা তারাবি পড়ে নেওয়ার পরামর্শও দেন তিনি। 

এদিকে বায়তুল মোকাররম ছাড়াও রাজধানীর মহাখালী মসজিদে গাউছুল আজম, হাইকোর্ট জামে মসজিদ, লালবাগ শাহী মসজিদ, চকবাজার শাহী মসজিদসহ রাজধানীর গুরুত্বপূর্ণ মসজিদগুলোতে মুসল্লিদের ব্যাপক সমাগম দেখা যায়।

মুসল্লিদের নিরাপত্তার জন্য বায়তুল মোকাররম মসজিদের সামনে ও আশপাশের এলাকায় এসময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন ছিল। 

উল্লেখ্য, মুসলমানরা এই এক মাস সিয়াম সাধনার পাশাপাশি বিশেষ ইবাদতের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের চেষ্টায় মন প্রাণ দিয়ে ইবাদত করে থাকেন। মাসটিতে অশেষ রহমত, বরকত ও তাকওয়া অর্জনের অপূর্ব সুযোগের পাশপাশি আত্মসংযম ও আত্মশুদ্ধির মাধ্যমে নিজেকে পরিশুদ্ধ করার প্রাণান্তকর চেষ্টা করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানেরা।

জেকেএইচ/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়