শিরোনাম
◈ আবদুল্লাহ জাহাজে খাবার থাকলেও সংকট বিশুদ্ধ পানির ◈ কিছুটা কমেছে পেঁয়াজ ও সবজির দাম, বেড়েছে আলুর ◈ দেশের ৯২ শতাংশ মানুষ দ্বিতীয় কোনো ভাষা জানেন না, সময় এসেছে তৃতীয় ভাষার ◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৩:৫৬ দুপুর
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৩:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এবার পবিত্র হজ পালন করবেন ২০ লাখ মুসল্লি

হজ পালন

খালিদ আহমেদ: চলতি বছর ২০ লাখ মুসল্লি হজ পালন করবেন বলে জানিয়েছে সৌদি আরব। হজযাত্রীদের বরণ করতে সব প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়াহ। মঙ্গলবার আলজেরিয়া সফরকালে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তিনি।

সৌদি গেজেট সূত্রে জানা যায়, করোনাপূর্ব সময়ের মতো বড় পরিসরে পবিত্র হজ আয়োজনের ঘোষণা দিয়েছে সৌদি আরব। তাই ১৪৪৪ হিজরির পবিত্র হজে অংশগ্রহণকারী যাত্রীদের স্বাস্থ্য ও লজিস্টিক পরিষেবার জন্য সংশ্লিষ্টদের সব ধরনের প্রস্তুতির ওপর জোর দেওয়া হয়।

হজযাত্রীর সংখ্যা ও বয়সের সীমাবদ্ধতা তুলে নেওয়ার কথা জানিয়ে তাওফিক আল-রাবিয়াহ বলেন, এবারের হজে ২০ লাখ মুসল্লির অংশগ্রহণ নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি চলছে। তা ছাড়া ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবের যে কোনো স্থানে ভ্রমণ সুবিধার পাশাপাশি অন্য ভিসা নিয়েও ওমরাহ পালনের সুযোগ রয়েছে। অনলাইনে ২৪ ঘণ্টার কম সময়ে ভিসা ইস্যু করা হচ্ছে, যার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়।

এর আগে ২০১৯ সালে ২৫ লাখের বেশি মুসল্লি পবিত্র হজ পালন করেছেন। করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে কঠোর বিধিনিষেধ অনুসরণ করে সৌদিতে বসবাসরত সীমিতসংখ্যক লোক হজ পালন করেন। এরপর ২০২২ সালে করোনাবিধি মেনে বিশ্বের ১০ লাখ লোক হজ পালন করেন। ২০২৩ সালের ২৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

কেএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়