শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২২, ০৯:৩০ সকাল
আপডেট : ২১ নভেম্বর, ২০২২, ০৯:৩০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তাড়াহুড়া করা মন্দ স্বভাব, যা মানুষের জন্য ক্ষতিকর

মাওলানা হেদায়াতুল্লাহ: মহান আল্লাহ বলেন, ‘মানুষকে ত্বরাপ্রবণ করেই সৃষ্টি করা হয়েছে, শিগগির আমি তোমাদের আমার নিদর্শনগুলো দেখাব, সুতরাং তোমরা আমাকে ত্বরা করতে বলবে না। ’ (সুরা আম্বিয়া, আয়াত : ৩৭)। কালের কন্ঠ

তাফসির : আলোচ্য আয়াতে মানুষের ত্বরাপ্রবণতা সম্পর্কে বলা হয়। মানুষ স্বভাবগতভাবেই তাড়াহুড়াপ্রবণ। প্রাত্যহিক জীবনে এ ধরনের অভ্যাস মানুষের জন্য ক্ষতিকর।

অনেক সময় তা লজ্জার কারণ হয়। তাই কাফির-মুশরিকরা নবী-রাসুলদের দ্রুত আজাব বা শাস্তি চাইত। মহান আল্লাহ মানুষকে এ ধরনের অভ্যাস থেকে বিরত থাকতে বলেছেন। ইরশাদ হয়েছে, ‘আল্লাহ যদি মানুষের অকল্যাণ দ্রুত করতেন যেভাবে তারা তাদের কল্যাণ দ্রুত  করতে চায় তাহলে অবশ্যই তাদের মৃত্যু ঘটত, তাই যারা আমার সাক্ষাতের আশা করে না আমি তাদের অবাধ্যতায় উদভ্রান্তের মতো ঘুরে বেড়াতে দিই। ’ (সুরা ইউনুস, আয়াত : ১১)
 
হাদিসে তাড়াহুড়ার অভ্যাসের নিন্দা করা হয়েছে এবং স্থিরতার প্রশংসা করা হয়েছে। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘ধৈর্য ও স্থিরতা আল্লাহর পক্ষ থেকে, আর তাড়াহুড়া শয়তানের পক্ষ থেকে। ’ (তিরমিজি, হাদিস : ২০১২)। তা ছাড়া স্থিরতার গুণকে মহান আল্লাহ ভালোবাসেন। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, আবদুল কাইস বংশের প্রতিনিধিদলের নেতা আশাজকে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘তোমাদের মধ্যে এমন দুটি গুণ আছে, যা আল্লাহ তাআলা বেশি পছন্দ করেন। তা হলো সহিষ্ণুতা ও স্থিরতা। ’ (তিরমিজি, হাদিস : ২০১১)। অনেক সময় তাড়াহুড়া করে এমন এমন সিদ্ধান্ত নেওয়া হয়, যার কারণে লজ্জিত হতে হয়। আল্লাহ বলেন, ‘হে মুমিনরা, কোনো ফাসেক যদি তোমাদের কাছে কোনো সংবাদ নিয়ে আসে, তবে ভালোভাবে যাচাই করে দেখবে, যাতে তোমরা অজ্ঞতাবশত কোনো সম্প্রদায়ের ক্ষতি করে না বসো। ফলে নিজেদের কৃতকর্মের কারণে তোমাদের অনুতপ্ত হতে হয়। ’ (সুরা হুজরাত, আয়াত : ৬)

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘কোনো লোকের মিথ্যাবাদী হওয়ার জন্য এতটুকুই যথেষ্ট যে সে যা শুনে (সত্যতা যাচাই না করে) তা-ই বলে বেড়ায়। ’ (সহিহ মুসলিম, হাদিস : ৫)

এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়