শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৫:৪৩ বিকাল
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৩৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিমান বাহিনীর গত ৪ মহড়ায় বিদেশি অস্ত্র ব্যবহার করা হয়নি: ইরান

রাশিদ রিয়াজ : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সেনাবাহিনীর বিমান ইউনিটের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদ ওহেদি বলেছেন, নিষেধাজ্ঞা ইরানের জন্য শাপে বর হয়েছে। নিষেধাজ্ঞার কারণে সামরিক ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জন সম্ভব হয়েছে।

তিনি মঙ্গলবার বার্তা সংস্থা ইরনা-কে দেওয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন।

তিনি আরও বলেন, ইরানি বিশেষজ্ঞদের শক্তি ও সামর্থ্যের ওপর ভর করেই স্বনির্ভরতা এসেছে। বিমান বাহিনীর গত চারটি মহড়ায় বিদেশি কোনো অস্ত্র ও সরঞ্জাম ব্যবহার করা হয়নি।

ইরানের সামরিক নীতি প্রসঙ্গে হামিদ ওহেদি বলেন, ইরানের নীতি-কৌশল প্রতিরক্ষামূলক। প্রতিবেশী দেশগুলো এ বিষয়ে নিশ্চিত থাকতে পারে যে, ইরানের সামরিক সক্ষমতা তাদের জন্য ক্ষতি বয়ে আনবে না বরং তাদের জন্য নিরাপত্তা নিশ্চিত করবে। এই অঞ্চলের বাইরের কোনো শক্তির এখানে এসে নাক গলানোর দরকার নেই। বাইরের কোনো শক্তির উপস্থিতির প্রয়োজন নেই।

ইসলামি প্রজাতন্ত্র ইরান ১৯৭৯ সালের বিপ্লবের পর থেকেই স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে কাজ করছে। এরই ধারাবাহিকতায় সামরিক খাতসহ বিভিন্ন অঙ্গনে অভাবনীয় সাফল্য এসেছে।পার্সটুডে

  • সর্বশেষ
  • জনপ্রিয়