শিরোনাম
◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ গাজীপুরের টঙ্গি বাজারে আলুর গুদামে আগুন ◈ রাজনৈতিক বিশ্লেষক মনোয়ারুল হক মারা গেছেন ◈ ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ দুই এক পশলা বৃষ্টি হলেও তাপদাহ আরো তীব্র হতে পারে  ◈ এথেন্স সম্মেলন: দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী ◈ মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিবেচনায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী ◈ বাংলাদেশ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে: অর্থমন্ত্রী

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০৮:৪১ সকাল
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ০২:৩২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অস্ট্রেলিয়ার প্রথম হিজাব পরিহিত সিনেটরের প্রত্যাশা 

অল্পবয়সী মেয়েরা গর্ব করেই হিজাব পরার সিদ্ধান্ত নিবে

ফাতিমা পেমান

ওয়ালিউল্লাহ সিরাজ: অস্ট্রেলিয়ার লেবার পার্টির বর্তমান সিনেটর সদস্য আফগানিস্তানের মেয়ে ফাতিমা পেমান পার্লামেন্টে বলেন, আমি চাই যে অল্পবয়সী মেয়েরা গর্বের সঙ্গেই হিজাব পরার সিদ্ধান্ত নিবে। কারণ এটা তাদের অধিকারের মধ্যে পড়ে। আমি আশা করি না যে মানুষ আমার স্কার্ফ পরা নিয়ে বিচার করবে। গার্ডিয়ান, বিবিসি

ফাতেমা আরো বলেন, আমি তরুণ ও প্রগতিশীল। আমার পরিবারের জন্ম অন্য দেশে।  পার্লামেন্টের বক্তৃতায় তিনি আরো বলেন, আমি আধুনিক অস্ট্রেলিয়ার একজন প্রতিনিধি। আমি বিশ্বাস করি হিজাব পরা সিনেটরের সংখ্যা এতোটই বেড়ে যাবে যে, তারা আর নিউজের শিরোনাম হবেন না।  

তিনি পার্লামেন্টে ঘটা পাঁচ বছর আগের কথাও বলেন, সেদিন সিনেটর পলিন হ্যানসন বোরকা পরে পার্লামেন্টে এসেছিলেন। তিনি হিজাব পরা নিষেদ্ধেরও আহ্বান করেছিলেন। এটা ছিলো সকল মুসলিমদের জন্য অসম্মানজনক বিষয়। 

২৭ বছর বয়সী ফাতেমা অস্ট্রেলিয়ার সিনেটে হিজাব পরা প্রথম নারী হিসেবে ইতিহাসে নাম লিখিয়েছেন। সাংস্কৃতিকভাবে ভিন্ন একাধিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করার রেকর্ডও আছে তার ঝুলিতে। ফাতেমা প্রথম থেকেই শ্রমিক-শ্রেণির পক্ষে কথা বলে এসেছেন। তার বাবা একসময় ট্যাক্সি চালিয়ে সংসারের ব্যয়ভার বহন করতেন। ফাতিমাকে তার বাবাই রাজনীতিতে আসতে উৎসাহিত করেছেন। 

একসময়  তার বাবা ভেবেছিলেন অস্ট্রেলিয়ায় হয়তো ফাতিমা সেরকম কোনো সুযোগ পাবে না। তাকে কিছু করলে হলে আফগানিস্তানে ফিরে গিয়েই করতে হবে। ফাতিমার বাবা এখন বেঁচে নেই। বেঁচে থাকলে হয়তো ফাতিমার সিনেটর হিসেবে নির্বাচিত হওয়ার পর তাকে নিয়ে খুব গর্বিত হতেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়