শিরোনাম

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২২, ০৯:০৪ সকাল
আপডেট : ০৩ আগস্ট, ২০২২, ০৩:৪৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আড়াই বছর পর স্বরূপে পবিত্র কাবা শরীফ 

কাবা শরীফ

ওয়ালিউল্লাহ সিরাজ: করোনার কারণে মানুষ আল্লাহর অনেক নিয়ামত থেকে বঞ্চিত হয়েছে। বিশেষ করে গত দুই বছর খুবই সীমিত মানুষ নিয়ে হজ পালন করা হয়েছে। আল্লাহর বান্দারা চাইলেই ওমরা করতে যাইতে পারতেন না। ছিলো বিভিন্ন বিধি-নিষেধ। চলতি বছরের শুরু থেকে উঠতে থাকে নানা বিধিনিষেধ। অপেক্ষা ছিল শুধু আল্লাহর ঘরকে আল্লাহর বান্দাদের জন্য উন্মুক্ত করে দেওয়ার। 

মঙ্গলবার দিবাগত রাতে রাতে মসজিদুল হারাম ও মসজিদে নববীর প্রধান তত্ত্বাবধায়ক মসজিদ আল-হারামের ইমাম আব্দুর রহমান আস সুদাইসের আদেশে উঠে গেল সব ব্যারিকেড। এখন শুধু ইমামরা বাইতুল্লাহ ঘেঁষে দাঁড়িয়ে নামাজ শুরু করা বাকি থাকলো। হয়তো অতিসত্বর সেটাও শুরু হবে।

হারামাইন শরিফাইনের পেইজের বিভিন্ন ভিডিওতে দেখা যায়, কাবা শরীফের সব ব্যারিকেড উঠে যাওয়ার পর কাবা শরীফ তাওয়াফকারিরা খুবই আনন্দিত। দীর্ঘদিন পর তারা আল্লাহর ঘর, কাবা শরীফ স্পর্শ করার সুযোগ পেয়েছেন। একজন মুমিনের জীবনে এর চেয়ে বড় পাওয়া আর কি হতে পারে? 

মহররম মাসের প্রথম তারিখ থেকে ওমরাহর নতুন সিজন শুরু হয়েছে। মহররম মাসের প্রথম তিন দিনেই প্রায় ১০ হাজার মানুষ ওমরাহ করতে মক্কায় পৌঁছেছেন। এছাড়া গত দুই বছর সীমিত আকারে হজ হওয়ার পর এবারই প্রথম ১০ লাখ মানুষ হজ করার সুযোগ পেয়েছেন। 

  • সর্বশেষ