শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ১০ জুলাই, ২০২২, ০৪:১২ দুপুর
আপডেট : ১১ জুলাই, ২০২২, ১১:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে তিন সহস্রাধিক ঈদ জামাত

সারা বিশ্বের ন্যায় এবার যুক্তরাষ্ট্রেও পালিত হচ্ছে ঈদুল আজহা। ৯ জুলাই শনিবার সকালে নিউইয়র্ক, নিউজার্সি, ওয়াশিংটন মেট্র, পেনসিলভেনিয়া, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, মিশিগান, মিনেসোটা, ইলিনয়, জর্জিয়া, ফ্লোরিডা, আরিজোনা-সহ বাংলাদেশী তথা মুসলিম অধ্যুষিত স্টেটসমূহের তিন সহস্রাধিক মসজিদের ব্যবস্থাপনায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। খোলা মাঠেও সহস্রাধিক ঈদ জামাতে নতুন পোশাকে সজ্জিত শিশু-কিশোর, তরুণ-তরূনীদের উচ্ছাস নয়া মাত্রা এনে দেয়। সূত্র: বাংলাদেশ প্রতিদিন

ঈদ উপলক্ষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনী ব্লিঙ্কেন মুসলিম সম্প্রদায়কে ঈদ মুবারক জানিয়ে প্রদত্ত বিবৃতিতে বলেছেন,  মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে, আমি বিশ্বের মুসলমানদের পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানাই। ঈদুল আযহা আমাদের সাধারণ মানবতার একটি শক্তিশালী অনুস্মারক এবং একে অপরের যত্ন নেয়ার আমাদের বাধ্যবাধকতা। ঈদ এবং হজের আচার-অনুষ্ঠানগুলি ইব্রাহীম এবং তার পুত্রের ঈশ্বরের প্রতি উৎসর্গের কথা স্মরণ করে এবং সমতার প্রতি ইসলামের প্রতিশ্রুতি প্রতিফলিত করে। উদযাপনের এই সময়ে, সর্বস্তরের মানুষ তাদের ব্যক্তিগত চাহিদাগুলিকে একপাশে রেখে যাদের প্রয়োজন তাদের সহায়তার ব্রত নিয়ে হাজির হয় দিনটি।

আমরা সারা বিশ্বের তীর্থযাত্রীদের মক্কা ও মদিনায় তাদের পবিত্র যাত্রার জন্য একটি হজ মাবরুর কামনা করি। এই বিশেষ দিন যেন একতা এবং সেবার মনোভাবকে সদা উজ্জীবিত রাখার সংকল্পে উদযাপন হয়। ঈদ মোবারক।

নিউইয়র্কে ঈদের প্রধান প্রধান জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকা মুসলিম সেন্টার, ব্রুকলীনে বাংলাদেশ মুসলিম সেন্টার, এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, ব্রঙ্কসে পার্কচেস্টার, জ্যামাইকায় আমেরিকান মুসলিম সেন্টার, ওজোনপার্ক আল আমান মসজিদ, নিউজার্সির প্যাটারসনে মেটলাইফ স্টেডিয়াম, জালালাবাদ মসজিদ, মসজিদ আল ফেরদৌসে। আবহাওয়া চমৎকার থাকায় ঈদ জামাত শেষে অনেকে নিকটস্থ পশু খামারে গিয়ে গরু, খাশী, ভেড়া ইত্যাদি কুরবানী করেন। আবার অসংখ্য প্রবাসী কুরবানীর অর্ডার দিয়েছেন কম্যুনিটির গ্রোসারি স্টোরে। কম্যুনিটি সূত্রে জানা গেছে, হাজার পঞ্চাশেক প্রবাসী কুরবানীর অর্ডার দিয়েছেন এসব স্টোরে। তারা মাংস সংগ্রহ করছেন ঐসব গ্রোসারি থেকে। তবে লক্ষাধিক প্রবাসী স্বজনের মাধ্যমে বাংলাদেশে পশু কুরবানীর ব্যবস্থা করেছেন। আবার অনেকে বন্যার্তদের জন্যে কুরবানী উৎসর্গ করে সমুদয় অর্থ ত্রাণ তহবিলে দিয়েছেন বলে জানা গেছে। 

ঈদ-আনন্দ সমগ্র কম্যুনিটিকে আচ্ছন্ন করে আগের রাতে জ্যাকসন হাইটস, ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড এবং জ্যামাইকার হিলসাইডে মেহদী রাঙানো মেলার মাধ্যমে। এসবে তরুণ-তরুণীর সাথে তাদের মা-খালারাও হুমড়ি খেয়ে পড়েছিলেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়