শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২৮ মে, ২০২৩, ১২:৫৯ দুপুর
আপডেট : ২৮ মে, ২০২৩, ১২:৫৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জ্বালানির ভর্তুকি বন্ধের দাবি, নেদারল্যান্ডসে ১৫০০ বিক্ষোভকারী আটক

নেদারল্যান্ডস

সাজ্জাদুল ইসলাম: হেগের একটি প্রধান মোটরওয়ে অবরোধ করার পর বিক্ষোভকারীদের আটক করে পুলিশ। জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে বিক্ষোভ করছিলেন তারা। পরে আটক বিক্ষোভকারীদের বেশিরভাগকেই ছেড়ে দেওয়া হয়। সূত্র: আল-জাজিরা

খবরে বলা হয়েছে, এক্সটিংশন রেবেলিয়ন নামে একটি সংগঠন এ বিক্ষোভের আয়োজন করে। বিক্ষোভাকরীরা দ্য হেগের এ ১২ মহাসড়ক অবরোধ করেন। পুলিশ জনতাকে ছত্রভঙ্গ করতে পানিকামান ব্যবহার করে। কিন্তু বিক্ষোবকারীদের অনেকে রেইনকোট এবং সাঁতারের পোশাক পরে বিক্ষোভে যোগ দিয়েছিলেন। 

বিক্ষোভে যারা অংশ নিয়েছিলেন তাদের মধ্যে বেশ কয়েকজন ডাচ সেলিব্রিটিও ছিলেন। তাদের অন্যতম হলেন অভিনেত্রী ক্যারিস ভ্যান হাউটেন। টিভি সিরিজ গেম অব থ্রোনসে মেলিসান্দ্রে চরিত্রে অভিনয়ের জন্য পরিচিতি লাভ করেন। গ্রেপ্তারের পর তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

ডাচ প্রসিকিউশন সার্ভিস বলেছে, গ্রেপ্তারকৃতদের বেশিরভাগেরই বিচার করা হবে না কারণ এটি ‘ছোট অপরাধ’। গ্রেপ্তারের মূল উদ্দেশ্য ছিল অবরোধের অবসান ঘটানো। তবে ভাঙচুর এবং গ্রেপ্তার রোধে সহিংসতায় অংশ নেওয়া আটক ৪০ জনকে বিচার করা হবে। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে এসব গ্রেপ্তারের ঘটনা ঘটে এবং শনিবার সন্ধ্যার মধ্যেই অবরোধ তুলে দিয়ে রাস্তাটি উন্মুক্ত করে দেয় পুলিশ।

এক্সটিংশন রেবেলিয়ন বলছে, এদিন কমপক্ষে ৬ হাজার বিক্ষোভকারী দ্য হেগের এ ১২ মহাসড়কের পাশে বিক্ষোভে অংশ নেন। এ নিয়ে সপ্তম বার এই সংগঠনের সমর্থকরা এ ১২ মহাসড়ক অবরুদ্ধ করল। নগরীর আইন অনুযায়ী নগরীর এই রাস্তায় যেকোন ধরনের প্রতিবাদ-বিক্ষোভ নিষিদ্ধ। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এসআর/এসএইচবি/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়