শিরোনাম
◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি, হিট স্ট্রোকে একজনের মৃত্যু ◈ আইনজীবীদের গাউন পরতে হবে না: সুপ্রিমকোর্ট ◈ তীব্র গরমে স্কুল-কলেজ ও মাদরাসা আরও ৭ দিন বন্ধ ঘোষণা ◈ সিরিয়ায় আইএসের হামলায় ২৮ সেনা নিহত ◈ সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে, পতন অনিবার্য: রিজভী  ◈ সরকারের বিরুদ্ধে অবিরাম নালিশের রাজনীতি করছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ বুশরা বিবিকে ‘টয়লেট ক্লিনার’ মেশানো খাবার খাওয়ানোর অভিযোগ ইমরানের

প্রকাশিত : ২৬ মে, ২০২৩, ০৪:৪৪ দুপুর
আপডেট : ২৬ মে, ২০২৩, ০৪:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নয়া সংসদ ভবনের উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে ৭৫ টাকার কয়েন

চঞ্চল পাল, ভারত: নয়া দিল্লি কেন্দ্রের বড় ঘোষণা বাজারে আসতে চলেছে ৭৫ টাকার কয়েন। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে এবং নতুন সংসদ ভবনের উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে বিশেষ ৭৫ টাকার কয়েন আনা হচ্ছে।

বৃহস্পতিবার এই মর্মে একটি বিবৃতিও পেশ করা হয়েছে।  

অর্থ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, কয়েনের একটি পিঠে অশোক স্তম্ভ থাকবে। অশোক স্তম্ভের নীচে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। কয়েনের বামদিকে দেবনগরী হরফে লেখা থাকবে ভারত, ডানদিকে ইংরেজি হরফে লেখা থাকবে ইন্ডিয়া। মুদ্রার অঙ্ক, অর্থাৎ ৭৫ টাকাও লেখা থাকবে কয়েনের একদিকে। মুদ্রার অন্য পিঠে থাকবে সংসদ ভবনের ছবি। তার নীচে দেবনগরী হরফে লেখা থাকবে ‘সংসদ সংকুল’ ও ইংরেজিতে ‘পার্লামেন্ট কমপ্লেক্স’। 

গোলাকার এই কয়েনের ব্যাসার্ধ ৪৪ মিলিমিটার হবে এবং ধারে মোট ২০০০টি দাগ থাকবে। ৩৫ গ্রামের এই বিশেষ কয়েন চারটি ধাতু দিয়ে তৈরি হবে। ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল ও ৫ শতাংশ জিঙ্ক মিশ্রিত করে এই কয়েন তৈরি করা হবে। 

উল্লেখ্য, আগামী রোববার (২৮ মে) নতুন সংসদ ভবনের উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একদিকে যেখানে কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টিসহ ২০ দল এই উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করবে বলে জানিয়েছে, সেখানেই ২৫টি রাজনৈতিক দল এই অনুষ্ঠানে যোগ দেবে বলেও জানিয়েছে।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়