শিরোনাম
◈ সাতক্ষীরায় এমপি দোলনের গাড়িতে হামলা ◈ চুয়াডাঙ্গার পরিস্থিতি এখন মরুভূমির মতো, তাপমাত্রা ৪১ দশমিক  ৫ ডিগ্রি ◈ ফরিদপুরে পঞ্চপল্লীতে গণপিটুনিতে ২ ভাই নিহতের ঘটনায় গ্রেপ্তার ১ ◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী

প্রকাশিত : ৩০ মার্চ, ২০২৩, ০৮:৩৫ রাত
আপডেট : ৩০ মার্চ, ২০২৩, ০৮:৩৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশে ৩০ কোটি মানুষ কাজ হারাতে পারে, শঙ্কা গোল্ডম্যান শ্যাক্সের

রাশিদুল ইসলাম: গোল্ডম্যান শ্যাক্স অর্থনীতিবিদদের মতে, কৃত্রিম বুদ্ধিমত্তার নতুন তরঙ্গ যা চ্যাটজিপিটির মতো প্ল্যাটফর্ম তৈরি করেছে, তা বিশ্বজুড়ে ৩০ মানুষকে কাজ হারানোর ঝুঁকিতে ফেলতে পারে। এক প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করে বলা হয়েছে যে বিশ্বব্যাপী ১৮ শতাংশ কাজ কম্পিউটারাইজড হতে পারে, যার প্রভাব উদীয়মান বাজারের তুলনায় উন্নত অর্থনীতিতে আরও গভীরভাবে অনুভূত হবে। সিএনএন/ডেইলি মেইল 

কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশে কায়িক শ্রমিকদের তুলনায় যারা বসে কাজ করেন তারা ঝুঁকিতে পড়বেন বেশি। প্রশাসনিক কর্মী, আইনজীবীদের মত পেশাজীবীরা এ ঝুঁকির তালিকায় আছেন। তবে বাইরের কাজ যেমন নির্মাণ ও মেরামতে জড়িতরা কম ঝুঁকির মধ্যে রয়েছেন। যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোতে বর্তমান চাকরির প্রায় দুই-তৃতীয়াংশ আংশিক কৃত্রিম বুদ্ধিমত্তা অটোমেশনের সংস্পর্শে এসেছে এবং সমস্ত কাজের এক চতুর্থাংশ পর্যন্ত সম্পূর্ণভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার অধীনে চলে যেতে পারে। 

যদি জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তা তার প্রতিশ্রুত ক্ষমতা দেখাতে পারে তাহলে শ্রমবাজার উল্লেখযোগ্য ব্যাঘাতের মুখে পড়তে পারে। অর্থনীতিবিদরা বলছেন,  চ্যাটজিপিটি বা চ্যাটবট সংবেদন ইতিমধ্যে বিশ্বকে নাড়া দিয়েছে। চ্যাটজিপিটি, যা প্রম্পটের উত্তর দিতে পারে এবং প্রবন্ধ লিখতে পারে, ইতিমধ্যেই অনেক ব্যবসা পরিচালনায় কীভাবে প্রতিদিন কাজ করা উচিত তা পুনর্বিবেচনা করার জন্য প্ররোচিত করছে।

এ মাসে চ্যাটবটটির সফ্টওয়্যারটির সর্বশেষ সংস্করণ, জিপিটি ফোর প্ল্যাটফর্মটি কোডিংকে সহজ, দ্রুত একটি সহজ স্কেচ থেকে একটি ওয়েবসাইট তৈরি এবং উচ্চ নম্বর নিয়ে পরীক্ষায় উত্তীর্ণ করার ক্ষমতা দিয়ে প্রাথমিক ব্যবহারকারীদের দ্রুত মুগ্ধ করেছে। এই ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তার আরও ব্যবহার সম্ভবত চাকরি হারাতে প্রভাবক হয়ে উঠতে পারে। গোল্ডম্যান শ্যাক্সের অর্থনীতিবিদরা বলেছেন, প্রযুক্তিগত এধরনের উদ্ভাবন যা প্রাথমিকভাবে শ্রমিকদের কর্মচ্যুত করলেও তা ঐতিহাসিকভাবে দীর্ঘ যাত্রায় কর্মসংস্থান বৃদ্ধিও করেছে।

গোল্ডম্যান শ্যাক্সের মতে, কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যাপক গ্রহণ শেষ পর্যন্ত শ্রম উৎপাদনশীলতা বাড়াতে পারে এবং ১০ বছরের সময়কালে বিশ্বব্যাপী জিডিটি ৭ শতাংশ বৃদ্ধি করতে পারে। তাই একদিকে যেমন শ্রমবাজারে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব তাৎপর্যপূর্ণ হতে পারে, বেশিরভাগ চাকরি এবং শিল্পগুলি শুধুমাত্র আংশিকভাবে অটোমেশনের সংস্পর্শে আসে এবং এইভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজকে প্রতিস্থাপিত হওয়ার পরিবর্তে বরং পরিপূরক করে তুলতে পারে। তার মানে কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের শ্রমক্ষমতার অন্তত কিছু উৎপাদনশীল কার্যকলাপকে আরো বৃদ্ধি করবে। এছাড়া উল্লেখযোগ্য শ্রম খরচ সঞ্চয়, নতুন কর্মসংস্থান সৃষ্টি, এবং অ-বাস্তুচ্যুত শ্রমিকদের জন্য একটি উৎপাদনশীলতা বৃদ্ধির সংমিশ্রণ বৈদ্যুতিক মোটর এবং ব্যক্তিগত কম্পিউটারের মতো পূর্বের সাধারণ-উদ্দেশ্য প্রযুক্তিগুলির উত্থানের মতো শ্রম উৎপাদনশীলতা বৃদ্ধির সম্ভাবনাকে উত্থাপন করে এক নতুন দিগন্তের শুরু উন্মোচন হতে পারে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়