শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ০১:০১ রাত
আপডেট : ২৮ মার্চ, ২০২৩, ০১:৫৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাহুল গান্ধীকে সরকারি বাসভবন ছাড়ার নোটিশ

ভারতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে কয়েকদিন আগে এমপি পদে অযোগ্য ঘোষণা করা হয়েছে। সেই রেশ না কাটতেই এবার তাকে সরকারি বাসভবন ছাড়ার নোটিশ দেয়া হলো। সোমবার (২৭ মার্চ) লোকসভা হাউজিং কমিটি এ নোটিশ দেয়।

২০০৪ সাল থেকে লোকসভার এমপি ছিলেন রাহুল। সেই সূত্রে দিল্লিতে ১২ তুঘলক রোডে তার জন্য সরকারি বাসভবন বরাদ্দ ছিল। গত শুক্রবার (২৩ মার্চ) কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর ছেলের সংসদ সদস্য পদ খারিজ করেন লোকসভার স্পিকার ওম বিড়লা। এর পরই সেই বাসভবন ছাড়তে নোটিশ দেয়া হলো।

নোটিশে জানানো হয়েছে, আগামী ১ মাসের মধ্যে সরকারি বাসভবন ছাড়তে হবে রাহুলকে। তবে তার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এ ধরনের নোটিশ পাননি তারা।

গত বৃহস্পতিবার রাহুলকে ২ বছর জেল দেয় গুজরাটের সুরট আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে তাকে এ সাজা দেয়া হয়। পরিপ্রেক্ষিতে পরের দিনই ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী তার এমপি পদ খারিজ করেন স্পিকার। 

পরে ওই দিন বিকেলে টুইট করেন রাহুল। তিনি লেখেন, দেশের কণ্ঠস্বরের জন্য লড়াই করছি। প্রতিটি মূল্য চোকাতে প্রস্তুত।

এরপর শনিবার (২৫ মার্চ) সংবাদ সম্মেলনে রাহুল বলেন, মোদি-আদানি সম্পর্ক নিয়ে সংসদে প্রশ্ন তোলাতেই আমাকে নিশানা করা হয়েছে। সংসদে আমার পরের বক্তৃতা নিয়ে প্রধানমন্ত্রী ভীত। তাই আমার এমপি পদ খারিজ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়