শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩, ০৯:২২ সকাল
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ০৮:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধর্মঘটে অচল জার্মানীর পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক 

ধর্মঘটে অচল জার্মানীর পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক 

তারিক আল বান্না: জার্মানীর অন্যতম বড় দুটি ইউনিয়নের ডাকা ২৪ ঘন্টার ধর্মঘটে দেশটির পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক প্রায় অচল হয়ে পড়েছে।

সোমবার মধ্যরাতের অল্প কিছু সময় পরই বিমানবন্দর, বন্দর, রেলওয়ে, বাস ও পাতাল রেলের কর্মচারীরা কর্মবিরতিতে নেমে পড়ে। সারাদেশে জীবন যাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে স্বাচ্ছন্দে বেঁচে থাকা মুশকিল হয়ে পড়েছে। তাই কর্মচারীরা বেতন বৃদ্ধির দাবিতে এই ধর্মঘটে শামিল হয়েছে।

যে দুটি ইউনিয়ন ধর্মঘটের ডাক দিয়েছে, তারা হচ্ছে ভার্ডি ও ইভিজি। ভার্ডি ইউনিয়নের প্রায় ২৫ লাখ সদস্য ট্রান্সপের্ট ও বিমানবন্দরসহ পাবলিক সেক্টরে কাজ করে। আর ইভিজি ইউনিয়নের ২ লাখ ৩০ হাজার সদস্য জার্মানীর জাতীয় রেল অপারেটর প্রতিষ্ঠান ডায়েচে বান এবং বিভিন্ন বাস কোম্পানীতে কাজ করে। 

কর্মচারীরা আশা করছে, ধর্মঘটের কারণে ক্রমবর্ধমান চাপে কর্ক্ষৃপক্ষ একটা সমঝোতায় আসবে। ভার্ডির প্রধান নেতা ফ্রাঙ্ক ওয়ার্নেকে বলেন, বেতন বৃদ্ধির দাবি হাজার হাজার কর্মচারীর বেঁচে থাকার সঙ্গে সম্পৃক্ত। কর্মচারীরা শুধুমাত্র কম বেতনই পায় না, তাদের কাজও করতে হয় অনেক বেশি সময়। 

ভার্ডি ১০.৫ শতাংশ বেতন বৃদ্ধির দাবী করেছে। তবে ইভিজির দাবি ১২ শতাংশ বেতন বৃদ্ধি। ডায়েচে বান কর্তৃপক্ষ অবশ্য এই দাবিকে বাড়াবাড়ি এবং সম্পূর্ণ ভিত্তিহীন ও অপ্রায়োজনীয় বলে বর্ননা করেছে। ধর্মঘটের কারণে মিউনিখ বিমানরন্দরে অনেক ফ্লাইট অনিশ্চিত হয়ে পড়েছে এবং প্রায় ৩ লাখ ৮০ হাজার যাত্রী ক্ষতিগ্রস্থ হতে পারে। 

অবশ্য কিছু কিছু ইউনিয়নের কর্মচারীদের বেতন বেড়েছে। এরমধ্যে ডাক বিভাগের কর্মচারীদের বেতন রেড়েছে ১১.৫ শতাংশ। 

টিএবি/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়