শিরোনাম

প্রকাশিত : ২৩ মার্চ, ২০২৩, ০৬:২৯ বিকাল
আপডেট : ২৩ মার্চ, ২০২৩, ০৬:২৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমার জান্তা সরকার প্রস্তাবিত নির্বাচনে অংশগ্রহণে ৩৩টি রাজনৈতিক দল নিবন্ধিত

ইমরুল শাহেদ: সংঘাত ও সংঘর্ষের মধ্যেই মিয়ানমারের জান্তা সরকার নির্বাচনের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে বলে জানিয়েছে ইরাবতি। ইতোমধ্যে ৩৩টি রাজনৈতিক দল ইউনিয়ন ইলেকশন কমিশনে (ইউইসি) নিবন্ধিত হয়েছে। তারা গত জানুয়ারি মাসে জান্তা সরকার প্রণীত নীতিমালা - পলিটিক্যাল পার্টিজ রেজিষ্ট্রেশন ল’ মেনে নিয়েছে। নীতিমালায় বলা হয়েছে, যেসব রাজনৈতিক দল নিবন্ধিত হবে না, সেগুলো রাজনৈতিক দল হিসেবে বাতিল হবে এবং দলগুলোর সম্পদও বাজেয়াপ্ত করা হবে। নিবন্ধনের কাজ শেষ করতে হবে ২৮ মার্চের মধ্যে। অং সান সুচির দল এনএলডি ও শান ন্যাশানালাটিজ লীগ ফর ডেমোক্রেসি এই প্রক্রিয়া নাকচ করে দিয়েছে। ইরাবতি  

গত কয়েকদিনের সংঘর্ষে প্রায় এক ডজনের উপর জান্তা সেনা নিহত হয়েছে। মঙ্গলবার চিন ডিফেন্স ফোর্স (সিডিএফ)-মাতিপু জানিয়েছে, ৮০ জন সেনা সদস্য নিয়ে তিনটি গাড়ি মাতিপু টাউনশিপ ত্যাগ করে পালেটওয়ার দিকে যাচ্ছিল। গাড়ি বহরটি মধ্য রাস্তাতেই দুইবার হামলার মুখে পড়ে। 

গাড়ি বহরটি পালেটওয়া ও সামি টাউনশিপে মোতায়েন করা সেনাবাহিনীর জন্য খাদ্য পণ্য বহন করছিল। তারা স্থলমাইনের মাধ্যমে আক্রান্ত হয়েছিল। তিন বার স্থলমাইন হামলায় জান্তা বাহিনীর এক ডজনের বেশি সদস্য নিহত হয়। জান্তা বাহিনী পাল্টা শেলিংয়ের মাধ্যমে পাল্টা হামলা চালালেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি। 
এছাড়া মন রাজ্যের প্রতিরোধ যোদ্ধারা মঙ্গলবার একটি সেনা কমান্ডের বাড়িঘর ও সদর দপ্তর গুড়িয়ে দিয়েছে। থাটন পিপলস ডিফেন্স ফোর্সের (পিডিএফ) একজন প্রতিনিধি বুধবার গণমাধ্যমকে বলেছেন, তাদের সঙ্গে কাইয়াকতু রেভ্যুলিউশন ফোর্স ও কারেন ন্যাশনাল লিবারেশন আর্মিও যোগ দিয়েছে। 

তিনি বলেন, ‘আমাদের বোমা আঘাত করেছে ৪৪ ডিভিশনের বাড়ি ও দপ্তর।’ হতাহত কত হয়েছে এ ব্যাপারে বিস্তারিত কিছু তিনি জানাতে পারেননি। এর জবাবে জান্তা বাহিনী অবশিষ্ট পুরো দিনই শেলিং করেছে। তিনি উল্লেখ করেন, জান্তারা বাড়িঘর পুড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে। প্রতিরোধ যোদ্ধারা এই অঞ্চলেরই একটি চেক-পয়েন্ট ধ্বংস করে দিয়েছে।

আইএম/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়