শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ২১ মার্চ, ২০২৩, ০৮:২৪ রাত
আপডেট : ২১ মার্চ, ২০২৩, ০৮:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোভিড সম্পর্কে গোয়েন্দা তথ্য প্রকাশে বিলে স্বাক্ষর করলেন বাইডেন

রাশিদুল ইসলাম: মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন একটি বিলে স্বাক্ষর করেছেন যার ফলে ফেডারেল সরকারের পক্ষ থেকে কোভিড -১৯ মহামারী সম্পর্কিত গোপন তথ্য প্রকাশে আর বাধা থাকবে না। নতুন এ আইনে যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের কার্যালয়কে স্বাস্থ্য সংকটের উৎস সম্পর্কে তথ্য প্রকাশ করতে হবে এবং বলা হয়েছে যে ৯০ দিনের মধ্যে আইন প্রণেতাদের কাছে বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন পাঠাতে হবে। সিএনএন/আরটি 

প্রেসিডেন্ট বাইডেন এক বিবৃতিতে বলেছেন, আমরা ভবিষ্যতের মহামারীগুলি যাতে আরও ভালভাবে প্রতিরোধ করতে পারি তা নিশ্চিত করতে সহায়তা করার জন্য আমাদের কোভিড -১৯ এর গোপন উৎসের সন্ধানে যেতে হবে। এজন্যে এ সম্পর্কিত সমস্ত গোপন তথ্য পর্যালোচনা অব্যাহত থাকবে। বাইডেন বলেন, মার্কিন গোয়েন্দারা ‘যতটা সম্ভব এধরনের গোপন তথ্য ভাগ করে নেবে। তবে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার ক্ষতি করে এমন তথ্য প্রকাশের ব্যাপারে সাবধান হতে হবে। 

এর আহে বেশ কয়েকজন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা পরামর্শ দিয়েছেন যে চীনের উহানের পরীক্ষাগার থেকে কোভিড -১৯ এর ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। এফবিআই পরিচালক ক্রিস্টোফার ওয়ে সম্প্রতি বলেছেন যে ভাইরাসটি ‘সম্ভবত’ এভাবেই ছড়িয়ে পড়েছে যদিও তিনি এ ব্যাপারে কোনো প্রমাণ দিতে পারেননি। 

এদিকে বেইজিং বারবার যুক্তরাষ্ট্রের এ দাবি অস্বীকার করেছে যে ভাইরাসটি বায়োসেফটি লেভেল ৪ ল্যাব থেকে ছড়িয়ে পড়েছে। বরং এধরনের অভিযোগ বিদেশে চীনের ভাবমূর্তি নষ্ট করার উপায় হিসাবে অভিহিত করা হয়েছে। 

তত্ত্বটিকে প্রত্যাখ্যান করেছে। পররাষ্ট্র মন্ত্রকের আধিকারিকরা ওয়াশিংটনকে মহামারী সম্পর্কে "মিথ ছড়ানোর" জন্য অভিযুক্ত করেছেন এবং সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চীনে পরিচালিত অনুরূপ তদন্তের প্রতিফলন করে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি নতুন উৎস তদন্ত শুরু করার আহ্বান জানিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়