শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ১৯ মার্চ, ২০২৩, ০৩:০৮ দুপুর
আপডেট : ১৯ মার্চ, ২০২৩, ০৩:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্যাংকিং তারল্য ও অর্থনীতিকে চাঙ্গা করতে আমানতের হার হ্রাস করছে চীন

রাশিদুল ইসলাম: চীনের কেন্দ্রীয় ব্যাংক আর্থিক ব্যবস্থার মাধ্যমে অর্থ প্রবাহিত রাখতে এবং অর্থনীতিকে চাঙ্গা করার প্রয়াসে ব্যাংকগুলিকে বেধে দেওয়া রিজার্ভ হ্রাসের সুযোগ দিয়েছে। পশ্চিমা বিশ্লেষকরা বলছেন চীনা ব্যাংকগুলোর আমানত নির্দিষ্ট হারের চেয়ে পরিমানে একটি আশ্চর্যজনক হ্রাস করছে। সিএনএন/আরটি

পিপলস ব্যাংক অফ চায়না (পিবিওসি) বলছে যে গত ২৭ শে মার্চ থেকে কার্যকর প্রায় সমস্ত ব্যাঙ্কের জন্য রিজার্ভ রিকোয়ারমেন্ট রেশিও (আরআরআর) ০.২৫ শতাংশ পয়েন্ট কমিয়ে দেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। পিবিওসি এক বিবৃতিতে বলেছে, আমাদের অবশ্যই ম্যাক্রো নীতিগুলির একটি ভাল সমন্বয় করতে হবে, প্রকৃত অর্থনীতিকে আরও ভালভাবে গতিশীল করে তুলতে হবে। ব্যাংকিং ব্যবস্থায় যুক্তিসঙ্গত এবং পর্যাপ্ত তারল্য বজায় রাখতে হবে।

গত শুক্রবার এধরনের পদক্ষেপ আশ্চর্যজনকভাবে নেয় চীন। কিছু আঞ্চলিক মার্কিন ব্যাংকের ব্যর্থতার কারণে বিশ্বব্যাপী আর্থিক বাজারে এক সপ্তাহের অস্থিরতার মধ্যে এমন সিদ্ধান্ত নিল চীন। গোল্ডম্যান শ্যাক্সের বিশ্লেষকরা বলেছেন যে তারা ২০২৩ সালের প্রথমার্ধে সুদের হার এবং আরআরআর অপরিবর্তিত রাখার প্রত্যাশা করছেন।

চীনা বিশ্লেষকরা বলেছেন, দেশটির কেন্দ্রীয় ব্যাংক ইতিমধ্যেই জানুয়ারি থেকে ব্যাংকিং ব্যবস্থায় শত শত বিলিয়ন ইউয়ান যোগান দিয়েছে, প্রধানত একটি মধ্যমেয়াদী ঋণ সুবিধার মাধ্যমে। একদিকে দুটি মার্কিন ব্যাঙ্কের দ্রুত পতন এবং ক্রেডিট সুইসের সমস্যাগুলি বিশ্বব্যাপী ব্যাংকিং খাতের স্বাস্থ্য সম্পর্কে আশঙ্কা তৈরি করেছে। আটলান্টিকের উভয় প্রান্তের নিয়ন্ত্রকরা রোববার থেকে সমস্যাগ্রস্ত ঋণদাতাদের তারল্য সহায়তা প্রদান এবং ব্যাঙ্কিং ব্যবস্থায় আস্থা বাড়াতে জরুরি ব্যবস্থা গ্রহণ করেছে। বৃহস্পতিবার, আমেরিকার বৃহত্তম ব্যাঙ্কগুলির একটি গ্রুপ  ৩০ বিলিয়ন লাইফলাইন সাপোর্ট সহ ফার্স্ট রিপাবলিক ব্যাঙ্ককে উদ্ধার করতে পদক্ষেপ নেওয়ার মাঝে চীন তার ব্যাংকিং খাতের তারল্য যাতে বিনিয়োগকারীরা ব্যাপকভাবে ব্যবহার করতে পারে সেজন্যে আমানতের এক চতুর্থাংশ হ্রাসের নিল। এই মাসের শুরুর দিকে, চীনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ইয়াই গ্যাং একটি সংবাদ সম্মেলনে ইঙ্গিত দিয়েছিলেন যে এই বছরের মুদ্রানীতি অনেকাংশে স্থিতিশীল হবে। তিনি বলেন, আসল সুদের হারের বর্তমান স্তর তুলনামূলকভাবে উপযুক্ত। কিন্তু তিনি এটাও স্বীকার করেন যে আরআরআর দীর্ঘমেয়াদী তারল্য প্রদান এবং অর্থনীতিকে সমর্থন করার জন্য একটি কার্যকর মুদ্রানীতির হাতিয়ার হিসেবে রয়ে গেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়