শিরোনাম
◈ ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগ বন্ধের আহ্বান জানালেন জাতিসংঘের মানবাধিকার প্রধান ◈ আইপিএলের উদ্বোধনী ম্যাচে চেন্নাইকে হারিয়ে গুজরাটের জয় ◈ পাকিস্তানে যাকাত নিতে এসে পদদলিত হয়ে ১১ জনের মৃত্যু ◈ আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে দর্শক মাতালেন অরিজিৎ সিং ◈ মহান স্বাধীনতাকে হেয় করে প্রথম আলোর প্রকাশিত প্রতিবেদনের নিন্দা ◈ শনিবার আওয়ামী লীগের যৌথ সভা  ◈ আইনের শাসন না থাকায় কারো জীবনের নিরাপত্তা নেই: মির্জা ফখরুল ◈ বিএনপির ইফতার মাহফিলে সাংবাদিকদের ওপর হামলা ◈ সরকার নির্ধারিত দামেই নিত্যপণ্য বিক্রি হচ্ছে বলে দাবি বাণিজ্যমন্ত্রীর ◈ কিছু পত্রিকা উদ্দেশ্যপ্রণোদিতভাবে নেগেটিভ রিপোর্ট করে: তথ্যমন্ত্রী

প্রকাশিত : ১৯ মার্চ, ২০২৩, ০৩:০৮ দুপুর
আপডেট : ১৯ মার্চ, ২০২৩, ০৩:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্যাংকিং তারল্য ও অর্থনীতিকে চাঙ্গা করতে আমানতের হার হ্রাস করছে চীন

রাশিদুল ইসলাম: চীনের কেন্দ্রীয় ব্যাংক আর্থিক ব্যবস্থার মাধ্যমে অর্থ প্রবাহিত রাখতে এবং অর্থনীতিকে চাঙ্গা করার প্রয়াসে ব্যাংকগুলিকে বেধে দেওয়া রিজার্ভ হ্রাসের সুযোগ দিয়েছে। পশ্চিমা বিশ্লেষকরা বলছেন চীনা ব্যাংকগুলোর আমানত নির্দিষ্ট হারের চেয়ে পরিমানে একটি আশ্চর্যজনক হ্রাস করছে। সিএনএন/আরটি

পিপলস ব্যাংক অফ চায়না (পিবিওসি) বলছে যে গত ২৭ শে মার্চ থেকে কার্যকর প্রায় সমস্ত ব্যাঙ্কের জন্য রিজার্ভ রিকোয়ারমেন্ট রেশিও (আরআরআর) ০.২৫ শতাংশ পয়েন্ট কমিয়ে দেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। পিবিওসি এক বিবৃতিতে বলেছে, আমাদের অবশ্যই ম্যাক্রো নীতিগুলির একটি ভাল সমন্বয় করতে হবে, প্রকৃত অর্থনীতিকে আরও ভালভাবে গতিশীল করে তুলতে হবে। ব্যাংকিং ব্যবস্থায় যুক্তিসঙ্গত এবং পর্যাপ্ত তারল্য বজায় রাখতে হবে।

গত শুক্রবার এধরনের পদক্ষেপ আশ্চর্যজনকভাবে নেয় চীন। কিছু আঞ্চলিক মার্কিন ব্যাংকের ব্যর্থতার কারণে বিশ্বব্যাপী আর্থিক বাজারে এক সপ্তাহের অস্থিরতার মধ্যে এমন সিদ্ধান্ত নিল চীন। গোল্ডম্যান শ্যাক্সের বিশ্লেষকরা বলেছেন যে তারা ২০২৩ সালের প্রথমার্ধে সুদের হার এবং আরআরআর অপরিবর্তিত রাখার প্রত্যাশা করছেন।

চীনা বিশ্লেষকরা বলেছেন, দেশটির কেন্দ্রীয় ব্যাংক ইতিমধ্যেই জানুয়ারি থেকে ব্যাংকিং ব্যবস্থায় শত শত বিলিয়ন ইউয়ান যোগান দিয়েছে, প্রধানত একটি মধ্যমেয়াদী ঋণ সুবিধার মাধ্যমে। একদিকে দুটি মার্কিন ব্যাঙ্কের দ্রুত পতন এবং ক্রেডিট সুইসের সমস্যাগুলি বিশ্বব্যাপী ব্যাংকিং খাতের স্বাস্থ্য সম্পর্কে আশঙ্কা তৈরি করেছে। আটলান্টিকের উভয় প্রান্তের নিয়ন্ত্রকরা রোববার থেকে সমস্যাগ্রস্ত ঋণদাতাদের তারল্য সহায়তা প্রদান এবং ব্যাঙ্কিং ব্যবস্থায় আস্থা বাড়াতে জরুরি ব্যবস্থা গ্রহণ করেছে। বৃহস্পতিবার, আমেরিকার বৃহত্তম ব্যাঙ্কগুলির একটি গ্রুপ  ৩০ বিলিয়ন লাইফলাইন সাপোর্ট সহ ফার্স্ট রিপাবলিক ব্যাঙ্ককে উদ্ধার করতে পদক্ষেপ নেওয়ার মাঝে চীন তার ব্যাংকিং খাতের তারল্য যাতে বিনিয়োগকারীরা ব্যাপকভাবে ব্যবহার করতে পারে সেজন্যে আমানতের এক চতুর্থাংশ হ্রাসের নিল। এই মাসের শুরুর দিকে, চীনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ইয়াই গ্যাং একটি সংবাদ সম্মেলনে ইঙ্গিত দিয়েছিলেন যে এই বছরের মুদ্রানীতি অনেকাংশে স্থিতিশীল হবে। তিনি বলেন, আসল সুদের হারের বর্তমান স্তর তুলনামূলকভাবে উপযুক্ত। কিন্তু তিনি এটাও স্বীকার করেন যে আরআরআর দীর্ঘমেয়াদী তারল্য প্রদান এবং অর্থনীতিকে সমর্থন করার জন্য একটি কার্যকর মুদ্রানীতির হাতিয়ার হিসেবে রয়ে গেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়