শিরোনাম
◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দ্রুত আরোপ করুন: জাতিসংঘ বিশেষজ্ঞ ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত ◈ বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র: ম্যাথিউ মিলার ◈ ঈদের পর কমপক্ষে ২৩ ডিসি’র রদবদল হতে পারে

প্রকাশিত : ১৮ মার্চ, ২০২৩, ১০:২৮ দুপুর
আপডেট : ১৮ মার্চ, ২০২৩, ০৫:৩৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পুতিনের বিরুদ্ধে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানার প্রতি বাইডেনের সমর্থন 

বাইডেন- পুতিন

সাজ্জাদুল ইসলাম: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত বলেছেন যে, তিনি পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাকে সমর্থন করছেন। তিনি বলেছেন, ইউক্রেনের শিশুদেরকে নির্বাসন দানের মাধ্যমে পুতিন যে যুদ্ধাপরাধ করেছেন। আর সে কারণে আন্তর্জাতিক ফৌজদারি আদালত(আইসিসি) তার বিরুদ্ধে যে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে তা ‘ন্যায়সঙ্গত’। এএফপি 

শুক্রবার হোয়াইট সাংবাদিকদের সঙ্গে আলাপাককালে তিনি বলেন, ‘এটি একটি শক্তিশালী পয়েন্ট। তিনি অবশ্য একথাও উল্লেখ করেন যে, যুক্তরাষ্ট্র আইসিসির সদস্য নয়।

আইসিসি গত শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। ইউক্রেনের শিশুদের অবৈধভাবে নির্বাসনে পাঠিয়ে যুদ্ধাপরাধ করার দায়ে তার বিরুদ্ধে এ পরোয়ানা জারি করে। হেগ ভিত্তিক আইসিসি জানায়, তারা রাশিয়ার প্রেসিডেন্ট ভবনের শিশু অধিকার বিষয়ক কমিশনার এলভোভা-বেলোভার বিরুদ্ধেও অনুরূপ পরোয়ানা অভিযোগ এনেছে।

মস্কো এ পরোয়ানাকে ‘অকার্যকর’ বলে নাকচ করে দিয়েছে। তবে যুদ্ধবিক্ষত ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এ পরোয়ানা জারিকে ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’ বলে স্বাগত জানিয়েছে। কিয়েভ জানিয়েছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারির পর রাশিয়া ১৬ হাজার ইউক্রেনীয় শিশুকে রাশিয়ায় নির্বাসনে পাঠিয়েছে। অভিযোগ রয়েছে, এসব শিশুকে বিভিন্ন প্রতিষ্ঠান ও শিশু সদনে পাঠানো হয়েছে। 

আইসিসির কৌসুলী করিম খান বলেছেন, পুতিন এখন ১২০ সদস্য দেশের কোন একটিতে গেলে তাকে গ্রেফতার করা যাবে। আইসিসি বিচারকরা অপরাধমুলক দায়িত্বের ব্যাপারে পুতিনকে সন্দেহ করার ‘যৌক্তি বিভিন্ন কারণ দেখতে পেয়েছেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে খান পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করেন। আইসিসির সভাপতি পিয়োটর হফমানস্কি বলেন যে, আন্তর্জাতিক সহযোগিতার ওপর পরোয়ানাটি কার্যকর নির্ভর করছে।

এসআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়