শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ১৭ মার্চ, ২০২৩, ০৫:২৮ বিকাল
আপডেট : ১৭ মার্চ, ২০২৩, ০৫:২৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আর্থিক প্রতিষ্ঠান নিয়ে

শংকার কথা মিলে যাচ্ছে রবার্ট কিয়োসাকির ভবিষ্যতবাণীতে

রবার্ট কিয়োসাকি

জাফর খান: ২০০৮ সালেও স্বনামধন্য এই ওয়াল স্ট্রিট বিশেষজ্ঞ যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহত্তম বিনিয়োগ ব্যাংক লেম্যান ব্রাদার্সের পতনের সফল ভবিষ্যদ্বাণী করেছিলেন। সেই বছর প্রতিষ্ঠানটি ৬১৩ বিলিয়ন ঋন ও সারা বিশ্বের বিভিন্ন শাখায় কর্মরত ২৫ হাজার জনবল নিয়ে ধসে পড়ে। সেসময় আর্থিক এই প্রতিষ্ঠানটির মোট সম্পদ ছিল ৬৩৯ বিলিয়ন ডলার। এবারে সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের কাছে ৫৪ বিলিয়ন ডলার (৫০ বিলিয়ন ফ্রাঙ্ক) ঋণ চাওয়ায় কিয়োসাকির আরেকটি ধারণা সত্য হতে যাচ্ছে বলে ধারণা অর্থনীতিবিদদের। দি উইক/ ইন্ডিয়া টাইমস/ মানি কন্ট্রোল ডট কম

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এই বিশ্লেষকের আগাম সতর্কতার বিষয়টি নিয়ে একটি প্রতিবেদনে জানায়, এর আগে সিলিকন ভ্যালি ও সিগনেচার ব্যাংকের ধ্বস নামার আগেও একই রকমের ইঙ্গিত করেছিলেন এই মার্কিন উদ্যোক্তা ও লেখক। 

তিনি তার জরপয উধফ চড়ড়ৎ উধফ ঝবৎরবং এ লিখেছেন, আগে থেকেই আমি লেম্যানকে সতর্ক করেছিলাম তাদের ধ্বসের বিষয়ে। আর এখন এই তালিকায় ক্রেডিট সুইস ব্যাংক রয়েছে বলে ধারণা করছি। বন্ড শেয়ারবাজারের ধ্বস নামায় একের পর এক ব্যংকগুলো পতনের দিকে যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। 

সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগনেচার ব্যাংকের পতন এরইমধ্যে বিশ্বজুড়ে অর্থনৈতিক আশঙ্কা সৃষ্টি করেছে। অন্যান্য ব্যাংকগুলিও সংক্রমণের ভয়ে পিছিয়ে যাওয়ায় এশিয়ায় স্টক মার্কেটগুলিতেও বাজে প্রভাব পড়ায় বিপর্যস্তের দিকে যাচ্ছে বিশ্ব অর্থনীতি বলেও তিনি মনে করছেন। 

ক্রেডিট সুইস সাম্প্রতিক বছরগুলোতে অনেক সমস্যার সম্মুখীন হয়েছে, যার মধ্যে আছে ব্যাংকটির ইউএস অ্যাসেট ম্যানেজার আর্চেগোস কেলেংকারি ও ইউকে ফার্ম গ্রিনসিলের দেউলিয়া হওয়ার মত  ঘটনা।

২০২১ সালের মার্চ মাসে গ্রিনসিলের দেউলিয়া হওয়ার পর থেকে ক্রেডিট সুইস তার বাজার মূল্যের প্রায় ৮০ শতাংশ হারিয়েছে, যা তাদের জন্য প্রথম অশনি সংকেত বলে মনে করেন অর্থনীতিবিদরা।

গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি ঘোষণা করেছে, অর্থায়নের জন্য সুইস ব্যাংক থেকে ৫০ বিলিয়ন ফ্রাঙ্ক বা ৫৪ বিলিয়ন ডলার পর্যন্ত ঋণ নিতে যাচ্ছে তারা।

এদিকে ব্যাংকে অর্থ বিনিয়োগ করার পরিবর্তে বিনিয়োগকারীদের স্বর্ণ ও রৌপ্যে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন রবার্ট কিয়োসাকি।

জেকে/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়