শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:১৪ বিকাল
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:১৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সার্কের মহাসচিব হচ্ছেন গোলাম সারওয়ার

গোলাম সারওয়ার

তরিকুল ইসলাম: দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) পরবর্তী মহাসচিব হিসেবে মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার গোলাম সারওয়ারকে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর সার্কের মহাসচিব হিসেবে বাংলাদেশের মনোনীত প্রার্থীর নাম ঘোষণা করা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা এ তথ্য জানিয়ে বলেছেন, সার্কের বর্তমান মহাসচিব শ্রীলঙ্কার ইসালা রুয়ান ভিরাকন এর দায়িত্ব শেষ হবে আগামী ২৮ ফেব্রুয়ারি। তার  মেয়াদ শেষ হওয়ার পরে ইংরেজি অক্ষর ক্রমানুসারে আফগানিস্তান থেকে মহাসচিব নিয়োগের কথা ছিল। তবে আফগানিস্তানে অস্থিতিশীল পরিস্থিতির কারণে সার্কের সদস্য দেশগুলো বাংলাদেশ থেকে মহাসচিব নিয়োগ দেওয়ার বিষয়ে সম্মত হয়েছে। সে অনুযায়ী বাংলাদেশ থেকেই মহাসচিব হচ্ছেন।

পররাষ্ট্র ক্যাডারের ১০ কর্মকর্তা গোলাম সারওয়ার ১৯৯০ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। ৩৩ বছরের কূটনৈতিক জীবনে তিনি ইয়াঙ্গুন, কাঠমান্ডু, ওয়াশিংটন ডিসি ও জেদ্দায় বিভিন্ন পদে কর্মরত ছিলেন। এছাড়া তিনি সুইডেনে রাষ্ট্রদূত হিসাবে কাজ করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি দক্ষিণ-পূর্ব এশিয়া অনুবিভাগের মহাপরিচালক ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী গোলাম সারওয়ার জার্মানিতে ডিপ্লোমা অর্জন করেছে। তিনি যুক্তরাষ্ট্রের নিয়ার ইস্ট-সাউথ এশিয়া সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ থেকে সিনিয়র এক্সিটিউটিভ কোর্স করেছেন।

টিআই/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়