শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ সাভারে শো-রুমের স্টোররুমে বিস্ফোরণ, দগ্ধ ২ ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ চলচ্চিত্র ও টিভি খাতে ভারতের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৫২ দুপুর
আপডেট : ০৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনের ‘গোয়েন্দা’ বেলুন ধ্বংস করল যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান, বেইজিংয়ের হুঁমকি

রাশিদুল ইসলাম: যুক্তরাষ্ট্রের আকাশে প্রবেশ করা চীনের বেলুনটি জঙ্গি বিমান দিয়ে ধ্বংস করার কথা জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী দক্ষিণ ক্যারোলিনার উপকূলে চীনা বেলুনটি গুলি করে ভূপাতিত করার পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিবাদ জানিয়েছে।

বেলুনটি যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক স্থাপনায় নজরদারি করছিল বলে দাবি করেছে ওয়াশিংটন।

প্রেসিডেন্ট জো বাইডেন চীনা বেলুনটি গুলি করে নামানোর পক্ষে ছিলেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র রোববার (বেইজিং সময়) এক বিবৃতিতে বলেছেন, ‘শক্তি প্রয়োগ এবং বেসামরিক মানববিহীন বিমানে মার্কিন হামলার জন্য চীন তীব্র প্রতিবাদ জানায়। মার্কিন যুক্তরাষ্ট্রের এধরনের প্রতিক্রিয়া ‘অতিরিক্ত এবং গুরুতরভাবে আন্তর্জাতিক অনুশীলন লঙ্ঘন।’

যুক্তরাষ্ট্রের দাবি, মনুষ্যবিহীন বেলুনটি ছিল একটি গুপ্তচর বিমান। চীন জোর দিয়ে বলেছে যে এয়ারশিপটি ছিল একটি বেসামরিক নৈপুণ্য যা বৈজ্ঞানিক গবেষণায় নিয়োজিত ছিল যা প্রবল বাতাসের কারণে উড়ে গিয়েছিল।

বেলুনটি কানাডা এবং অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণের আগে আলাস্কার কাছে প্রথম দেখা গিয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র বেশ কয়েক দিন বেলুনটি গুলি করার আগে বিষয়টি পর্যবেক্ষণ করে। এরপর প্রেসিডেন্ট বাইডেন এটিকে গুলি করে নামানোর নির্দেশ দেন। বেলুনটি ধ্বংসের পর, মার্কিন কর্মকর্তারা তা পর্যবেক্ষণের এর ধ্বংসাবশেষ সংগ্রহ করেন। পেন্টাগনের একজন মুখপাত্র সাংবাদিকদের বলেছেন যে তাদের কোন সন্দেহ নেই যে বেলুনটি নজরদারির জন্য ব্যবহার করা হয়েছিল।

মুখপাত্র অপারেশন সম্পর্কে বিশদ বিবরণ দিয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র এফ-২২ যুদ্ধবিমান ব্যবহার এবং এআইএম-নাইনএক্স সাইডউইন্ডার এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে বেলুনটি নামায়। বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের জলসীমায় পড়ে। বেলুনটি ধ্বংসের অভিযান চালানোর সময় উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে উপকূলের কাছে তিনটি বিমানবন্দর বন্ধ রাখা হয়েছিল। পরে গণমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, আকাশে ছোট একটি বিস্ফোরণের পর একটি বেলুন নিচের দিকে পড়ছে।

পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, গত বুধবারই বেলুনটি ধ্বংসের পরিকল্পনার অনুমোদন দিয়েছিলেন বাইডেন। তবে তিনি বলেছিলেন, এটা করতে গিয়ে যেন কোনো মার্কিন নাগরিকের জীবন ঝুঁকির মুখে না পড়ে। আর শনিবার বেলুনটি ধ্বংসের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাইডেন বলেছিলেন, ‘বিষয়টি তিনি সামলাবেন।’

এদিকে ‘বেলুন কাণ্ডে’ ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে চলমান উত্তেজনা আরও বেড়েছে। এ ঘটনার জেরে চীন সফর বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গত শুক্রবার চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে তিনি বলেছেন, চীনা বেলুনের অনুপ্রবেশ একটি দায়িত্বজ্ঞানহীন কাজ। এটা যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বের সুস্পষ্ট লঙ্ঘন ও আন্তর্জাতিক আইনের পরিপন্থী।

এ নিয়ে অবশ্য দুঃখ প্রকাশ করেছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মূলত আবহাওয়া পর্যবেক্ষণের জন্য বেলুনটি আকাশে ওড়ানো হয়েছিল। কিন্তু নির্দিষ্ট পথে না গিয়ে সেটি যুক্তরাষ্ট্রে চলে গেছে। দেশটির আকাশসীমায় অনাকাঙ্ক্ষিতভাবে বেলুনটি উড়ে যাওয়ার এ ঘটনার জন্য বেইজিং অনুতপ্ত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়