শিরোনাম

প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৬ দুপুর
আপডেট : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ০৯:৩৭ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মার্কিন আকাশে রহস্যময় বেলুন, প্রস্তুত যুদ্ধবিমান

রহস্যময় বেলুন

জাফর খান: যুক্তরাষ্ট্রের আকাশে গত কয়েকদিন ধরেই একটি রহস্যময় বেলুন উড়তে দেখা গেছে। আর বেলুনটি এসেছে তাদের চরম প্রতিদন্দ্বী চীন থেকে। আর এ ব্যাপার নিয়েই বেশ ভাবনায় পড়েছে মার্কিন প্রশাসন। 

বিবিসির বরাত দিয়ে জানা গেছে, অতি উচ্চ-উচ্চতার চীনা বেলুনটি যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যের পশ্চিমাকাশে দেখা গেছে। এরইমধ্যে প্রেসিডেন্ট জো বাইডেনকে বিষয়টি অবহিত করা হয়েছে।  

এর  আগে এটি আলুতিয়ান দ্বীপ থেকে কানাডা হয়ে বুধবার মন্টানার আকাশে উড়ে এসে জুড়ে বসে। তবে এই রহস্যময় বেলুনটি উকিঝুকি দিচ্ছিল যুক্তরাষ্ট্রের সামরিক ঘাটিগুলোর দিকে। 

একজন জেষ্ঠ্য মার্কিন সামরিক কর্তা জানিয়েছেন, বেলুনটিকে ভূপাতিত করতে  একটি জঙ্গি বিমান এফ-২২ প্রস্তুত রাখাও আছে। পরে  প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলের যৌথ বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয় বেলুনটি গুলি করে ভূপাতিত করা হলে মাটিতে থাকা সাধারণ মানুষের উপর এটির ধ্বংসাবশেষ আছড়ে পড়তে পারে। তাই  জনস্বার্থের কথা বিবেচনা করে তা থেকে সরে আসে প্রশাসন। 

এদিকে বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রে চীনা রাষ্ট্রদূতকে অবহিত করার পাশাপাশি বেইজিংয়ের কাছেও এ ব্যাপারে জানতে চাওয়া হয়েছে। তবে পেন্টাগন থেকে গতকাল বৃহষ্পতিবার এর অবস্থান সম্পর্কে বিশদ কিছু জানানো হয়নি। 

ওদিকে মণ্টানা রাজ্য গভর্নর গ্রেগ জায়ানফোর্ট বিষয়টিকে অস্বস্তিকর হিসেবে দেখছেন বলে উল্লেখ করেছেন। আর সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস এক মন্তব্যে বলেন, তার দেশ চীনকে ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে। সম্পাদনা: ইমরুল শাহেদ

জেকে/আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়