শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:১৪ সকাল
আপডেট : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:১৪ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের পাঞ্জাবে বুলডোজার দিয়ে ভাঙা হল দরগাহের দেওয়াল, ক্ষুব্ধ মুসলিমরা

রাশিদুল ইসলাম: ভারতের পাঞ্জাবের জলন্ধরে পৌর কর্পোরেশন বুলডোজার দিয়ে একটি দরগাহের দেওয়াল ভেঙে দেওয়ায় মুসলিমরা ক্ষুব্ধ হয়েছে। মঙ্গলবার দিবাগত রাতে পৌর কর্পোরেশনের ওই পদক্ষেপের কথা জানাজানি হতেই ক্ষুব্ধ হয়ে ওঠেন মুসলিম সম্প্রদায়ের মানুষজন। এরপর মুসলিম সম্প্রদায়ের লোকজন জড়ো হয়ে মডেল টাউনস্থিত মিউনিসিপ্যাল কমিশনার অভিজিৎ কপলিশের বাড়ির সামনে ধর্না-অবস্থানে স্লোগান দিয়ে ওই ঘটনার প্রতিবাদ জানান। ধর্নার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান পুলিশের ডিসিপি জগমোহন সিং। তিনি মুসলিম সম্প্রদায়ের লোকজনকে বুঝিয়ে বলেন, তিনি সকালে কর্মকর্তাদের সাথে কথা বলে সমস্যার সমাধান করবেন। পারসটুডে

অন্যদিকে, মুসলিম সম্প্রদায়ের লোকজন বলেন, পৌর কর্পোরেশনের উচিত যেভাবে দেয়ালটি ভেঙে ফেলা হয়েছে সেভাবেই নির্মাণ করে দেওয়া। এই বিষয়ে ডিসিপি জগমোহন বলেন, তিনি সকাল ১১ টায় কর্পোরেশনের কর্মকর্তাদের সাথে একটি বৈঠকের ব্যবস্থা করবেন, সমস্যা যাই হোক, তারা নিজেরাই বসে সমাধান করবেন। তিনি বলেন,  ধর্না-অবস্থান কর্মসূচিতে পরিবেশ খারাপ হয়। এরপর আশ্বাস পেয়ে অবস্থান-বিক্ষোভ শেষ করেন প্রতিবাদী মানুষজন।

মুসলিম সম্প্রদায়ের মানুষজন বলেন, তাদের সম্প্রদায়কে দমন করার চেষ্টা চলছে। ক্ষুব্ধ মুসলিমরা বলেন, দরগাহের দেয়ালে নয়, তাদের বিশ্বাসের ওপর বুলডোজার চালিয়েছে কর্পোরেশন। বেলা ১১টার মধ্যে কোনো সমাধান না হলে কর্পোরেশন দেয়াল নির্মাণ না করলে তারা বিক্ষোভ ও সড়ক অবরোধ করবেন। মুসলিম সম্প্রদায়ের লোকজন আরও বলেন, কর্পোরেশন যদি প্রাচীরকে অবৈধ মনে করত, তাহলে নোটিশ দিতে পারত,  কিন্তু কর্পোরেশন কোনও নোটিশ না দিয়েই রাতের অন্ধকারে চোরের মত এই ব্যবস্থা নিয়েছে।  

মুসলিম নেতারা আরও বলেন, কোনো অবৈধ নির্মাণ ভাঙতে হলে নোটিশ দিতে হয়, কিন্তু কর্পোরেশন কোনো নিয়ম মানেনি। অন্যদিকে, ওয়াকফ বোর্ডের প্রশাসক এডিজিপি এমএফ ফারুকী বলেছেন, কর্পোরেশন যে জমিতে প্রাচীরটি ভেঙে দিয়েছে তা ওয়াকফ বোর্ডের। কেউ যাতে দখল করতে না পারে সেজন্য তাদের জমি ঢেকে দেওয়াল তৈরি করা হয়েছিল।   

কিন্তু পৌর কমিশনার অভিজিৎ কপলিশের দাবি- জমিটি পৌর কর্পোরেশনের। নিজেদের জায়গা রক্ষার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। ওয়াকফ বোর্ডের প্রশাসক এডিজিপি এমএফ ফারুকী বলেন, কর্পোরেশনের কাছে যদি কোনও নথি থাকে তবে তা দেখান। বিনা নোটিশে দেয়াল ভেঙে ফেলা অন্যায়।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়