শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৫:০৩ বিকাল
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রকাশ্যে নাচায় ইরানি যুগলের ১০ বছর কারাদণ্ড

রাশিদুল ইসলাম: তেহরানে আজাদি স্কয়ারে প্রকাশ্যে নেচে আলোচনায় এসেছিলেন আমির মোহাম্মদ আহমাদি (২২) ও তার বাগ্দত্তা আসতিয়াজ হাকিকি (২১)। পরে সেই নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছিলেন এই যুগল। এ কারণে গ্রেপ্তার করা হয়েছিল তাদের। এবার এই যুগলকে সাড়ে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন ইরানের একটি আদালত। 

আমির-হাকিকির বিরুদ্ধে দুর্নীতি, যৌনকর্মীদের উৎসাহ দেওয়া এবং জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করতে ষড়যন্ত্র করা ও সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণার অভিযোগ আনা হয়েছে। এ জন্য তাদের মোট সাড়ে ১০ বছর কারাভোগ করতে হবে। একই সঙ্গে দুই বছর তারা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে পারবেন না। দেশ ছেড়ে কোথাও যেতে পারবেন না।

তেহরানের আজাদি স্কয়ারে নেচেছিলেন আমির-হাকিকি। দ্য গার্ডিয়ানের খবর, সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করায় গত বছরের নভেম্বরে তাদের গ্রেপ্তার করা হয়েছিল। হাকিকি পেশায় একজন ফ্যাশন ডিজাইনার।

গত বছরের সেপ্টেম্বরে নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যু ঘিরে ইরানজুড়ে ছড়িয়ে পড়ে তুমুল বিক্ষোভ। সরকারও বিক্ষোভ দমাতে কঠোর অবস্থান নেয়। বিক্ষোভে অংশ নেওয়ায় অনেককেই কারাদণ্ড দেওয়া হয়। নিহত হন কয়েক শ মানুষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়