শিরোনাম
◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৫১ দুপুর
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:১০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

 মোদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ বাইডেনের

 মার্কিন প্রেসিডেন্ট বাইডেন - ভারতের প্রধানমন্ত্রী মোদি

ইমরুল শাহেদ: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আসন্ন গ্রীষ্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রাষ্ট্রীয় সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। সরকারি সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই এই খবর জানিয়েছে। পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর অফিস আমন্ত্রণ গ্রহণ করেছে। দুই দেশের কর্মকর্তারা আলাপ আলোচনা করে সফরের দিনক্ষণ স্থির করবেন। দি ওয়াল

কবে নাগাদ হতে পারে মোদির মার্কিন সফর? সরকারি সূত্রের ইঙ্গিত খুব বেশি দেরি হবে না। কারণ, জুন-জুলাই আগস্ট মার্কিন সেনেটের অধিবেশন চলবে। আবার ভারতে নয় রাজ্যের বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে মার্চ মাসের শুরু থেকেই প্রধানমন্ত্রীর নির্বাচনি ব্যস্ততা তুঙ্গে উঠবে। আগস্ট ভারতের স্বাধীনতার মাস। সেপ্টেম্বরে বসবে জি-২০ সম্মেলন। আগস্টে তার প্রস্তুতিও চরমে উঠবে। ফলে আগামী মাসের শেষে বা মার্চের গোড়ায় হতে পারে এই সফর।

প্রধানমন্ত্রী মোদির জন্য হোয়াইট হাউসের আমন্ত্রণটি এমন একটা সময়ে এসেছে যখন ভারতের সভাপতিত্বে আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে চলেছে জি-২০ গোষ্ঠীভূক্ত দেশগুলোর সম্মেলন। সেই সম্মেলনে আমন্ত্রিতদের তালিকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অন্যতম।

নরেন্দ্র মোদিকে জড়িয়ে গুজরাত দাঙ্গা ও ভারতের মুসলিমদের সমস্যা নিয়ে বিবিসির তথ্যচিত্র এবং মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার জালিয়াতির অভিযোগ ঘিরে প্রধানমন্ত্রী বিব্রত। দুই ক্ষেত্রেই যুক্তরাষ্ট্রের অবস্থান ঘিরে আলোচনা-সমালোচনা চলছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় ভারতে বিবিসির তথ্যচিত্র নিষিদ্ধ করার সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে। তারা বলেছে, এইভাবে মতপ্রকাশের স্বাধীনতা হরণ করা হয়েছে। আবার হিন্ডেনবার্গের রিপোর্টকেও অনেকে ভারত বিরোধী ষড়যন্ত্রের অংশ হিসাবে দেখছে। 

বিজেপির অভিযোগ, ভারত বিশ্বের পঞ্চম আর্থিক শক্তি। জি-২০ সম্মেলনে দেশ তার শিল্প-বাণিজ্য ও প্রযুক্তির বিকাশের ছবি তুলে ধরতে প্রস্তুত হচ্ছে। এই সময় আদানিদের নিশানা করে ভারতেই বিদ্ধ করার চেষ্টা হচ্ছে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সর্বোচ্চ আমানতের সীমা ১৫ লাখ রুপি থেকে বাড়িয়ে ৩০ লাখ রুপি করা হচ্ছে। এমআইএস স্কিমে আমানতের সীমা ৯ লাখ থেকে বাড়িয়ে ১৫ লাখ রুপি করা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী মোদির মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন। হোয়াইট হাউসে হবে রাষ্ট্রীয় নৈশভোজ। এছাড়া দু’দেশের মধ্যে কিছু চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়