শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী 

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৮ দুপুর
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৩১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নতুন করে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা

জান্তা সরকারের সদস্য

ইমরুল শাহেদ: ১ ফেব্রুয়ারি বুধবার গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সুচির সরকারকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনীর ক্ষমতা দখলের দুই বছর পূর্ণ হলো। তার একদিন আগে মঙ্গলবার যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা দেশটির উপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় মিয়ানমার জান্তা সরকারের জ্বালানি মন্ত্রী মায়ো মিন্ত ও এবং রাষ্ট্রীয় মালিকানাধীন মিয়ানমা অয়েল ও গ্যাস এন্টারপ্রাইজের দুই শীর্ষ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই প্রথমবারের মতো জান্তা সরকারের সদস্য ও দেশটির জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো। ইরাবতি

এছাড়া নিষেধাজ্ঞার তালিকায় আরো রয়েছে মিয়ানমার বিমান বাহিনী প্রধান হতুন অং ও সাবেক সামরিক কর্মকর্তা হ্লা শোয়ে। তাদের সম্পর্কে বলা হয়েছে, তারা সামরিক সরকারকে অস্ত্র সরবরাহ করছে এবং তায় ঝা কন্যা হতু হতওয়ে তা ঝার হতু গ্রুপ সামরিক সরকারের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত বলে তার উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সামরিক সরকার নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন এবং রাষ্ট্রীয় মালিকানাধীন দুটি কয়লাখনির উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর আগে কানাডা ও ব্রিটেনও মিয়ানমারের নানা ইস্যুতে নিষেধাজ্ঞা দিয়েছে। 

পক্ষান্তরে ক্ষমতা দখলের পর থেকেই তীব্র প্রতিবাদের মুখে পড়ে জান্তা সরকার। প্রতিটি রাজ্যে গড়ে ওঠে আলাদা সশস্ত্র গোষ্ঠী। প্রতিদিনই সামরিক বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে তারা।  

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের দুই বছরের মাথায় দেশটিতে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে জান্তা সরকার। সংবিধান অনুসারে, আগামী আগষ্টের মধ্যেই নির্বাচন হওয়ার কথা থাকলেও, তা চলতি বছরের শেষের দিকে হবে বলেই ধারণা করা হচ্ছে। 

পর্যবেক্ষক ও বিশ্লেষকরা বলছেন, নির্বাচন হলেও তা গ্রহণযোগ্যতা পাবে না। উল্টো চলমান বিক্ষোভের মধ্যে এই নির্বাচন রক্তপাত আরও বাড়িয়ে দিতে পারে বলে আশঙ্কা তাদের। এর আগে গত সপ্তাহে, নির্বাচনে অংশ নিতে চাওয়া রাজনৈতিক দলগুলোর জন্য কঠোর শর্ত দিয়ে আইন জারি করে জান্তা সরকার। নতুন রাজনৈতিক দলগুলোকে নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য দুই মাসের সময় দেয়া হয়।

জাতিসংঘের এক প্রতিবেদন বলছে, মিয়ানমারে গত দুই বছরে ১০ লাখের বেশি মানুষ ঘরবাড়ি ছেড়েছে। সেনাবাহিনীর বিরুদ্ধে বেসামরিকদের ওপর বোমা ও গোলাবর্ষণের কারণে যুদ্ধাপরাধের অভিযোগ উঠেছে। 

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়