শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ সাভারে শো-রুমের স্টোররুমে বিস্ফোরণ, দগ্ধ ২ ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ চলচ্চিত্র ও টিভি খাতে ভারতের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ২৮ জানুয়ারী, ২০২৩, ০৪:৩২ দুপুর
আপডেট : ২৮ জানুয়ারী, ২০২৩, ০৬:৩৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩০ শতাংশ কম নিয়েও

২৫ মিলিয়ন ডলার বেতন পেয়েছেন গোল্ড শ্যাক্স সিইও

ডেভিড সলোমন

রাশিদুল ইসলাম: ২০২২ সাল বহুজাতিক কোম্পানিগুলোর জন্যে একটি রুক্ষ বছর ছিল। এবং এর জন্য যুক্তরাষ্ট্রের শীর্ষ ব্যাংকিং বিনিয়োগ প্রতিষ্ঠান গোল্ডম্যান শ্যাক্স সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে জানিয়েছে যে তাদের সিইও ডেভিড সলোমনকে বেতন কম দেওয়া হয়েছে। এর মানে ২০২১ সালে ডেভিড সলোমন বেতন নিয়েছেন ৩৫ মিলিয়ন বা সাড়ে ৩ কোটি ডলার। গত বছর ৩০ শতাংশ কমে তা দাঁড়িয়েছে ২৫ মিলিয়ন বা আড়াই কোটি ডলার। তবে সলোমনের ২ মিলিয়ন ডলারের বার্ষিক বেতন অপরিবর্তিত রয়েছে। সিএনএন 

গোল্ডম্যান শ্যাক্স বলছে সলোমনকে ‘বার্ষিক পরিবর্তনশীল ক্ষতিপূরণ’ হিসেবে তার পারফরম্যান্স-ভিত্তিক সীমাবদ্ধ স্টক ইউনিট এবং নগদ অর্থমিলিয়ে বেতন সমন্বয় করা হয়েছে যা ২০২১ সালের তুলনায় গত বছর কমে যায়। এর কারণ কোম্পানিটি ২০২১-এর তুলনায় দুর্বল উপার্জন করেছে। কোম্পানির শেয়ারগুলিও ২০২২ সালে ১০ শতাংশ হ্রাস পেয়েছে, যদিও গোল্ডম্যান শ্যাক্স তার প্রতিদ্বন্দ্বী অন্যান্য কোম্পানি মরগান স্ট্যানলি, জেপি মরগ্যান চেজ এবং ব্যাংক অব আমেরিকার চেয়ে কম লোকসান দিয়েছে। 

তবুও, গোল্ডম্যান শ্যাক্স (ওয়াল স্ট্রিটের বাকি অংশের মতো) গত বছর আশানুরুপ ব্যবসা করতে পারেনি। চতুর্থ ত্রৈমাসিকে কোম্পানিটির রাজস্ব হ্রাস পায় ১৬ শতাংশ। তবে চলতি মাসের শুরুতে গোল্ডম্যান শ্যাক্সে মুনাফা কমেছে ৬৬ শতাংশ। প্রধানত একীভূতকরণ কার্যকলাপ এবং প্রাথমিক পাবলিক অফারগুলোর অভাবের কারণে এধরনের লোকসান বৃদ্ধি পেয়েছে।

সলোমন নিজেও বলেছেন যে তার কোম্পানি ‘একটি চ্যালেঞ্জিং অর্থনৈতিক প্রেক্ষাপটের’ সম্মুখীন হয়েছে। বিশেষ করে এর ঐতিহ্যবাহী ব্যবসার বাইরে শাখা করার চেষ্টা করে বিশেষভাবে কঠিন সময় পার করছে। কোম্পানির ভোক্তা- কেন্দ্রিক ব্যবসাগুলি মুনাফা হারাচ্ছে এবং গড় ব্যাঙ্কিং গ্রাহকদের কাছে পৌঁছানোর কিছু প্রচেষ্টা থেকে পিছিয়ে যাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়