শিরোনাম
◈ শেষ বলের রোমাঞ্চে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে খুলনার হার ◈ ভারতে একদিনে ৩ যুদ্ধবিমান বিধ্বস্ত, পাইলট নিহত ◈ ৮৫ বছর পর বন্ধ হচ্ছে বিবিসি আরবি রেডিও সম্প্রচার ◈ ভারত গরু না দিলেই বরং আমরা কৃতজ্ঞ থাকব: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ বাংলাদেশকে নিয়ে প্রথম লক্ষ্য সেট করেছেন শেখ হাসিনা: আইনমন্ত্রী  ◈ বাংলাদেশিকে মারধর, কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা গ্রেপ্তার ◈ অবিলম্বে পদত্যাগ করুন, পালাবার পথ পাবেন না: মির্জা ফখরুল ◈ শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন ৪৬০ পুলিশ কর্মকর্তা ◈ নিউ ইয়র্কে ২৮ মিনিট ধরে কৃষ্ণাঙ্গকে পিটিয়ে হত্যা, ভিডিও ভাইরাল ◈ বিএনপির সঙ্গে আমরা খেলে জিততে চাই: তথ্যমন্ত্রী

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৪:০৫ দুপুর
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৪:০৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেন ৩০টি মার্কিন আব্রামস ও জার্মানির লেপার্ড ট্যাংক পাচ্ছে, ধংসের হুঁশিয়ারি রাশিয়ার

রাশিদুল ইসলাম: প্রথমে দিতে অস্বীকার করলেও এবং রাশিয়ার হুঁশিয়ারি সত্ত্বেও ইউক্রেন যুদ্ধকে আরেক ধাপ এগিয়ে দিতে কিয়েভকে বহু-আকাঙ্ক্ষিত আব্রামস ট্যাংক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। অজ্ঞাত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মঙ্গলবার সিএনএন জানিয়েছে, অনেক নাটকের পর শেষ পর্যন্ত ওয়াশিংটন কিয়েভকে আব্রামস ট্যাংক দিতে সম্মত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র তার আগের অবস্থান পরিবর্তন করার এই সিদ্ধান্তটি চলতি সপ্তাহেই ঘোষণা করতে যাচ্ছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে তার বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকেই প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্রের কাছে আব্রামস ট্যাংক চেয়ে আসছিলেন। তবে মার্কিন সরকার গত প্রায় এক বছরে ইউক্রেনকে কয়েকশ’ কোটি ডলারের সমরাস্ত্র দিলেও আব্রামস দিতে এই বলে অপারগতা প্রকাশ করছিল যে, এটি চালনা ও রক্ষণাবেক্ষণ করা অত্যন্ত কঠিন এবং এর প্রশিক্ষণ গ্রহণ করাও জটিল কাজ।

এদিকে জার্মানিও অবশেষে ইউক্রেনকে লেপার্ড-২ ট্যাংক দিচ্ছে। নানা আলাপ আলোচনা ও জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জার্মানি এ নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে প্রতিহত করতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছে দীর্ঘদিন ধরে ট্যাংকসহ ভারী অস্ত্র চেয়ে আসছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিন্তু জার্মান চ্যান্সেলর ওলাফ শোলয লেপার্ড-২ ট্যাংক দিতে রাজি ছিলেন না। বিভিন্ন সময় জার্মানির একাধিক মন্ত্রী বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনকে লেপার্ড-২ ট্যাংক দিতে হলে তার আগে যুক্তরাষ্ট্রকে আব্রামস ট্যাংক দিতে হবে। এ নিয়ে গত ২০ জানুয়ারি জার্মানিতে আন্তর্জাতিক সম্মেলন হলেও জার্মানি তাতে রাজি হয়নি।

ওই বৈঠকের চারদিন পর জার্মান চ্যান্সেলর শোলয ইউক্রেনকে ট্যাংক দেয়ার বিষয়ে রাজি হয়েছেন বলে মঙ্গলবার প্রথম সংবাদ প্রকাশ করে দেশটির সংবাদমাধ্যম দার স্পেইগেল। পরে দেশটির আরও কয়েকটি সংবাদমাধ্যমে একই ধরনের খবর প্রকাশিত হয়, যা পরবর্তী সময়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো ফলাও করে প্রচার করে। 

জার্মান অস্ত্র প্রস্তুতকারী কোম্পানি রাইনমেটাল জানিয়েছে, প্রয়োজন হলে তারা ইউক্রেনে ১৩৯টি লেপার্ড যুদ্ধট্যাংক সরবরাহ করতে পারবে। রাইনমেটাল আগামী এপ্রিল-মে মাস নাগাদ ২৯টি লেপার্ড-২ ট্যাংক ইউক্রেনকে সরবরাহ করতে পারবে। আর ২০২৩ সালের শেষ বা ২০২৪ সালের শুরুর দিকে তারা একই মডেলের আরও ২২টি ট্যাংক সরবরাহ করতে পারবে। এতদিন ইউক্রেন সমালোচনা করে বলেছিল, অত্যাধুনিক ট্যাংক দেয়ার ক্ষেত্রে এই ‘সিদ্ধান্তহীনতা’ ইউক্রেনের আরো বেশি মানুষের প্রাণ কেড়ে নেবে। রামস্টেইন বৈঠকে কিয়েভকে ভারী ট্যাংক দেয়ার সিদ্ধান্ত না হলেও কয়েকশ’ কোটি ডলারের সমরাস্ত্র দিতে সম্মত হন মার্কিন ও ইউরোপীয় নীতি নিধারকরা।
এদিকে রাশিয়া শুরু থেকেই পশ্চিমা দেশগুলোকে এই বলে হুঁশিয়ারি দিয়ে আসছে যে, ইউক্রেনে মস্কো তার লক্ষ্য অর্জন না করা পর্যন্ত থামবে না এবং পশ্চিমারা যেন এ কাজে বাধা হয়ে না দাঁড়ায়।মস্কো আরো বলেছে, পাশ্চাত্যের সমরাস্ত্র ইউক্রেন যুদ্ধকে দীর্ঘায়িত করবে মাত্র।

  • সর্বশেষ
  • জনপ্রিয়