শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০২:১৯ দুপুর
আপডেট : ২৬ জানুয়ারী, ২০২৩, ১১:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রেসিডেন্সিতে দেখানো হবে মোদির তথ্যচিত্র

মোদি

ইমরুল শাহেদ: গুজরাত দাঙ্গা নিয়ে বিবিসির ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ তথ্যচিত্রটির প্রদর্শন নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকার নিষেধাজ্ঞা জারি করেছে। তারপর কেরালা সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই সিদ্ধান্ত নিয়েছে রাজ্যজুড়ে ওই তথ্যচিত্র দেখানোর কর্মসূচি নেওয়া হবে। বেশি রাতে নির্দিষ্ট কর্মসূচি ঘোষণা করে দিল সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই। দি ওয়াল

সিপিএমের ছাত্র সংগঠন এসএফআইয়ের প্রেসিডেন্সি কলেজ ইউনিট সিদ্ধান্ত নিয়েছে ২৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ব্যাডমিন্টন কোর্টে বিকেল চারটের সময় বিবিসি নির্মিত এই তথ্যচিত্রটি দেখানো হবে।

এমনিতেই প্রেসিডেন্সিতে ছাত্র সংসদ নির্বাচন, মাতৃভাষায় পরীক্ষা দেওয়ার অধিকার সুনিশ্চিত করার দাবিতে অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘটে আছে এসএফআই। তার মধ্যেই এই কর্মসূচি ঘোষণা করল তারা।

বিবিসি যদিও তথ্যচিত্রটি ভারতে রিলিজ করেনি। বিবিসি টু চ্যানেলে সেটি ইউরোপ, আমেরিকা সহ বিশ্বের বহু জায়গায় রিলিজ করেছে। কিন্তু ইন্টারনেটের উন্নত প্রযুক্তির সাহায্যে এদেশে অনেকেই ইউটিউবে তথ্যচিত্রটি দেখেছেন। সেটির লিংক শেয়ার করেছেন।

কেন্দ্রীয় সরকার গত রোববার তথ্য প্রযুক্তি আইনের ধারা উল্লেখ করে বলে, ভারতের ইন্টারনেট পরিষেবা থেকে ওই তথ্যচিত্রের সমস্ত লিঙ্ক মুছে দিতে হবে । লিঙ্ক শেয়ার করাও বেআইনি, জানানো হয়েছে সরকারি নির্দেশিকায়।

মঙ্গলবার গণমাধ্যমকে এসএফআই রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেছিলেন, তথ্যচিত্রটি প্রদর্শনের ব্যাপারে আলোচনা চলছে। দেখা গেল বেশি রাতে তাদের সংগঠনের প্রেসিডেন্সি ইউনিট সেই কর্মসূচি ঘোষণা করে দিয়েছে।

কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও মঙ্গলবার জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্র সংগঠন পরিচালিত ছাত্র সংসদ এই তথ্যচিত্রের স্ক্রিনিং আয়োজন করেছিল। কিন্তু কর্তৃপক্ষ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। ফলে ব্যাপক উত্তেজনা তৈরি হয় ক্যাম্পাসে।

প্রেসিডেন্সির ক্ষেত্রে কর্তৃপক্ষের এ হেন ভূমিকায় অবতীর্ণ হওয়ার সম্ভাবনা কম। তবে বিজেপি কী করবে সেদিকেও নজর থাকবে শুক্রবার।

আইএম/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়