শিরোনাম
◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০১:০৩ দুপুর
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০১:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০২২ সালে বিশ্বে ৬৭ সাংবাদিককে হত্যার কথা বলছে সিপিজে প্রতিবেদন

রাশিদুল ইসলাম: এ বছর বিশ্বে অন্তত ৬৭ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। এ সময় সাংবাদিক হত্যার ঘটনা আগের বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেড়েছে। বিশ্বব্যাপী সাংবাদিকদের নিরাপত্তায় মারাত্মক অবনতির সাক্ষী হয়ে রয়েছে ২০২২ সাল। আল-জাজিরা
সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করছে বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)। মঙ্গলবার সিপিজের ওয়েবসাইটে সাংবাদিক হত্যা নিয়ে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

সিপিজে জানিয়েছে, ২০২২ সালে হত্যার শিকার ৬৭ সাংবাদিকের মধ্যে অর্ধেকের বেশি (৩৫ জন) ইউক্রেন, মেক্সিকো ও হাইতি—এই তিন দেশে। এর মধ্যে ইউক্রেনে ১৫ জন, মেক্সিকোয় ১৩ জন ও হাইতিতে ৭ জন সাংবাদিক নিহত হয়েছেন। এ ছাড়া গত বছর ব্রাজিল, চিলি, কলম্বিয়া, ফিলিপাইন, ইকুয়েডর, গুয়েতেমালা, হন্ডুরাস, কেনিয়া, কাজাখস্তান, তুরস্ক, সোমালিয়া, যুক্তরাষ্ট্র, প্যারাগুয়ে, মিয়ানমার, শাদ, ফিলিস্তিনসহ বিভিন্ন দেশে সাংবাদিকেরা হত্যার শিকার হয়েছেন।

ইউক্রেন যুদ্ধ, বিভিন্ন দেশে বিক্ষোভ, সরকারের দমনপীড়ন, আগ্রাসনের জেরে সাংবাদিকেরা হত্যার শিকার হয়েছেন বলে জানিয়েছে সিপিজে। সংগঠনটির মতে, এসব ঘটনা শান্তি ও সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য চরম চ্যালেঞ্জ।

এ বিষয়ে সিপিজের প্রেসিডেন্ট জোডি গিনসবার্গ বলেন, সাংবাদিকদের হত্যা করা হচ্ছে সবচেয়ে ঘৃণ্য ঘটনাগুলোর একটি। এসব ঘটনা বিশ্বজুড়ে সাংবাদিকতার জন্য চরম অবনতিশীল পরিবেশের ইঙ্গিত দেয়।

এর আগে গত ডিসেম্বরে ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের (আইপিআই) এক প্রতিবেদনে বলা হয়েছিল, ২০২২ সালে বিশ্বে ৬৬ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী পেশাগত কারণে নিহত হয়েছেন। নিহত সাংবাদিকদের মধ্যে ৮ জন নারী ও ৫৮ জন পুরুষ রয়েছেন।

প্রতিবেদনে গত বছরের ১ জানুয়ারি থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সংগৃহীত তথ্য-উপাত্ত সংযোজন করা হয়েছে। আইপিআই বলেছে, ২০২২ সালে বিশ্বে সাংবাদিকদের ওপর রোমহর্ষ হামলা ও হত্যার অন্যতম ঘটনা গত মে মাসে পশ্চিম তীরে। ইসরায়েলি অভিযান কাভার করার সময় ইসরায়েলের বাহিনীর গুলিতে নিহত হন আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়