শিরোনাম
◈ সাতক্ষীরায় এমপি দোলনের গাড়িতে হামলা ◈ চুয়াডাঙ্গার পরিস্থিতি এখন মরুভূমির মতো, তাপমাত্রা ৪১ দশমিক  ৫ ডিগ্রি ◈ ফরিদপুরে পঞ্চপল্লীতে গণপিটুনিতে ২ ভাই নিহতের ঘটনায় গ্রেপ্তার ১ ◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী

প্রকাশিত : ০৬ ডিসেম্বর, ২০২২, ০১:২০ দুপুর
আপডেট : ০৬ ডিসেম্বর, ২০২২, ০৭:৫৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পিটিআই চেয়ারম্যান থেকে ইমরান খানকে সরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু পাকিস্তান নির্বাচন কমিশনের

ইমরান খান

ইমরুল শাহেদ : পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি) সোমবার তোশাখানা রেফারেন্সে ইমরান খানকে অযোগ্য ঘোষণার পর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-র চেয়ারম্যান পদ থেকে তাকে অপসারণের প্রক্রিয়া শুরু করেছে। পাকিস্তানের গণমাধ্যম দ্য নিউজে প্রকাশিত একটি প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। জিওটিভি

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, এ ব্যাপারে পিটিআই প্রধানকে নোটিশ পাঠানো হয়েছে। ১৩ ডিসেম্বর এ ব্যাপারে শুনানির দিন ধার্য করা হয়েছে। 

দি নিউজের প্রতিবেদনে আরো হয়েছে, বিদেশি তহবিল বিষয়ে যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে সে ব্যাপারেও শুনানি হবে একই দিন। 

যাহোক, পিটিআইয়ের একজন নেতার কাছে চেয়ারম্যানকে নিয়ে দেওয়া নোটিশের বৈধতা নিয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, এ ব্যাপারে আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে প্রধান নির্বাচন কমিশনার সিকান্দর সুলতান রাজার কাছে ব্যাখ্যা চাওয়া হবে। 

২০১৭ সালের নির্বাচন আইনে এমন কোনো বিধান নেই, যা পূর্ববর্তী রাজনৈতিক দল সংশ্লিষ্ট আদেশ ২০০২-এর ধারা ৫ (১) এর অংশ ছিল। সেখানে বলা হয়েছে, ‘পাকিস্তানের চাকরিতে না থাকা প্রত্যেক নাগরিক, দল গঠন করার বা সদস্য হওয়ার অধিকার রাখে।

একটি রাজনৈতিক দলের সদস্য বা অন্যথায় একটি রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত হওয়া বা রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নেওয়া বা একটি রাজনৈতিক দলের একজন পদাধিকারী হিসাবে নির্বাচিত হওয়া: শর্ত থাকে যে একজন ব্যক্তিকে নিয়োগ করা হবে না বা অফিস-কর্মকর্তা হিসাবে কাজ করা হবে না রাজনৈতিক দল যদি তিনি ইসলামিক প্রজাতন্ত্র পাকিস্তানের সংবিধানের ৬৩ অনুচ্ছেদের অধীনে বা আপাতত অন্য কোনো আইনের অধীনে মজলিস-ই-শুরার সদস্য হন, নির্বাচিত বা নির্বাচিত হওয়ার যোগ্য না হন বা অযোগ্য হন তাহলে সময়োপযোগী কার্যকর আইন কাজ করবে.......’।

এএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়