শিরোনাম
◈ সালাম মুর্শেদীর বাড়ির মাস্টার প্ল্যান দাখিল করতে রাজউককে নির্দেশ ◈ নাশকতার মামলায় ফখরুল-আব্বাসের স্থায়ী জামিন  ◈ তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: ২৫ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাতিসংঘের  ◈ আদর্শ প্রকাশনীর মুচলেকা: স্টল বরাদ্দের নির্দেশ হাইকোর্টের ◈ এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ  ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে বেলজিয়ামের রানির সৌজন্য সাক্ষাৎ ◈ কন্টেইনারে করে মালয়েশিয়ায়: দেশে ফিরিয়ে আনা হচ্ছে কিশোর রাতুলকে ◈ ড্র্রোনে ভূমিকম্পের ধ্বংসলীলার ভয়াল চিত্র, মৃতের সংখ্যা বেড়েছে ৮ হাজার ◈ ৭ মাত্রার ভূমিকম্পে ঢাকায় ৩ লাখ মানুষের মৃত্যুর শঙ্কা ◈ মার্চের মধ্যে সিসি ক্যামেরা বসানোর  কাজ শেষ করার দাবি বিজিএমইএ’র

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৮:৫১ রাত
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৮:৫১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পরমাণু আলোচনা ব্যর্থ হলে ইরানে হামলা চালাতে চান বাইডেন

জো বাইডেন

খালিদ আহমেদ: পরমাণু সমঝোতা পুনর্বহালের ব্যাপারে যুক্তরাষ্ট্র যে শর্ত দিয়েছে তা যদি তেহরান প্রত্যাখ্যান করে তাহলে বাইডেন প্রশাসন ইরানের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিতে আগ্রহী বলে মন্তব্য করেছেন ইরান বিষয়ক মার্কিন বিশেষ দূত রবার্ট ম্যালি। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পার্সনিউজ শনিবার (৩ ডিসেম্বর) জানায়, মার্কিন সংবাদমাধ্যম ‘ফরেন পলিসি’কে দেয়া সাক্ষাৎকারে রবার্ট ম্যালি একথা বলেন।    

ওই সাক্ষাৎকারে রবার্ট ম্যালি বলেন, পরমাণু সমঝোতা বিষয়ে ইরান এবং অন্যরা যদি ওয়াশিংটনের সঙ্গে চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয় তাহলে তেহরানের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার প্রস্তুতি নিচ্ছে ওয়াশিংটন। 

ম্যালি আরও বলেন, পরমাণু চুক্তি সম্পর্কিত শর্তগুলো মেনে নেয়ার ব্যাপারে ইরানের উপর নজিরবিহীন চাপ সৃষ্টি করেছে ওয়াশিংটন। ইরান বিষয়ক এ মার্কিন দূত বলেন, আমি মনে করি প্রেসিডেন্ট বাইডেন এটি পরিষ্কার করেছেন যে, আমাদের অগ্রাধিকার হচ্ছে কূটনীতি। এটিই প্রমাণিত ও সেরা পথ। আমরা এখন ইরানের উপর আন্তর্জাতিক চাপ প্রয়োগের কৌশল ব্যবহার করছি যা ইরান বহুবছর ধরে দেখেনি।

এ বিষয়ে তেহেরানের পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য না এলেও নিজেদের সামরিক ক্ষমতা জোরদার করতে নানা পদক্ষেপ নিয়েছে ইরান। 

গেলো সোমবার তেহরানে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির অ্যারোস্পেস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদে বলেছেন, সম্প্রতি উন্মোচন করা ইরানের সুপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো আমেরিকা, ইহুদিবাদী ইসরাইল ও তাদের মিত্রদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে বহু দশক ধরে অকার্যকর করে রাখবে। 

অন্যদিকে দেশটির ক্ষমতাসীন সরকার বলছে, ইরান আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী দেশ। শত্রুর যেকোনো আক্রমণের জবাব দিতে প্রস্তুত তারা। সম্পাদনা: ইমরুল শাহেদ

কেএ/আইএস/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়