শিরোনাম

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৯:৩৬ সকাল
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২২, ১১:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ার নাগরিক হওয়ার শপথ নিলেন এডওয়ার্ড স্নোডেন

রাশিদুল ইসলাম: বিখ্যাত হুইসেলব্লোয়ার ২০১৩ সাল থেকে রাশিয়ায় বসবাস করছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নজরদারি প্রোগ্রাম এবং একটি আন্তর্জাতিক গুপ্তচরবৃত্তির ওয়েব প্রকাশ করে এমন গোপন নথি ফাঁস করার জন্য তার মার্কিন পাসপোর্ট কেড়ে নেওয়া হয়েছিল। আরটি

এডওয়ার্ড স্নোডেন আনুষ্ঠানিকভাবে রুশ নাগরিক হয়েছেন, আনুগত্যের শপথ নিয়েছেন এবং বৃহস্পতিবার একটি রুশ পাসপোর্ট গ্রহণ করেছেন বলে জানান, তার আইনজীবী আনাতোলি কুচেরেনা। তিনি উল্লেখ করেছেন যে স্নোডেন রুশ হওয়ার সুযোগের জন্য কৃতজ্ঞ, জোর দিয়ে বলেছেন যে এখন তাকে বিদেশী রাষ্ট্রে প্রত্যর্পণ করা যাবে না। এরই মধ্যে স্নোডেনের স্ত্রীও রাশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করছেন বলেও জানান তিনি। 

২০১৩ সালের জুনে, স্নোডেনের বিরুদ্ধে মার্কিন বিচার বিভাগ ১৯১৭ সালের গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘন এবং সরকারি সম্পত্তি চুরির অভিযোগে অভিযুক্ত করেছিল, যখন তিনি সংবাদমাধ্যমের কাছে শ্রেণীবদ্ধ তথ্য প্রকাশ করেছিলেন। তথ্যে দেখা গেছে যে মার্কিন গোয়েন্দা সংস্থা এবং তাদের সহযোগীরা মার্কিন নাগরিক এবং বিদেশি নেতাদের উপর ব্যাপকভাবে গুপ্তচরবৃত্তি করছে।

এর পরে, তাকে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পালাতে হয়েছিল এবং স্নোডেন দক্ষিণ আমেরিকায় যাওয়ার সময় তার পাসপোর্ট বাতিল করা হয়েছিল। রুশ সরকার তাকে আশ্রয় না দেওয়া পর্যন্ত তাকে এক মাস মস্কোর শেরমেতিয়েভো আন্তর্জাতিক বিমানবন্দরে কাটাতে হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়