শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ০২ ডিসেম্বর, ২০২২, ০২:৪৪ দুপুর
আপডেট : ০২ ডিসেম্বর, ২০২২, ০২:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি বিমান হামলায় সিরিয়ার তেল স্থাপনার মারাত্মক ক্ষতি হয়েছে: মন্ত্রী

তেল স্থাপনা

ইমরুল শাহেদ: সিরিয়ার তেল ও খনিজ সম্পদমন্ত্রী বাসাম তোহমে বলেছেন, তার দেশের উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি সশস্ত্র গোষ্ঠী ওয়াইপিজির কথিত অবস্থানে তুরস্ক যে বিমান হামলা চালিয়েছে তাতে সিরিয়ার তেল স্থাপনাগুলোর ‘মারাত্মক ক্ষতি’ হয়েছে। পার্সটুডে

তিনি বৃহস্পতিবার রাতে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘উত্তর সিরিয়ায় তুরস্কের বর্বরোচিত আগ্রাসনে আমাদের তেল স্থাপনাগুলোর ভয়াবহ ক্ষতি হয়েছে।’ তিনি বলেন, একটি গ্যাসক্ষেত্র লক্ষ্য করে সরাসরি হামলা চালানো হয়েছে যার ফলে ওই ক্ষেত্র থেকে গ্যাস উৎপাদন বন্ধ করে দিতে হয়েছে।

সিরিয়ার তেলমন্ত্রী বলেন, ওই গ্যাসক্ষেত্র থেকে অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য ১৫০ টন প্রাকৃতিক গ্যাস পরিশোধন করা হতো এবং একটি বিদ্যুৎ কেন্দ্রে ১০ লাখ ঘনমিটার গ্যাস সরবরাহ করা হতো। বিদ্যুৎ কেন্দ্রটি থেকে উৎপাদিত বিদ্যুৎ গোটা হাসাকা প্রদেশের চাহিদা পূরণ করত।

তোহমে বলেন, তুর্কি বিমান হামলায় অনেকগুলো জ্বালানি স্টেশনেরও ক্ষতি হয়েছে। বহু তেলের আধার বিস্ফোরিত হয়েছে এবং এর ফলে উল্লেখযোগ্য মাত্রায় দূষণ ছড়িয়ে পড়েছে।

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গত সপ্তাহে বলেছিলেন, সিরিয়ায় অচিরেই চতুর্থ অবৈধ স্থল অভিযান চালাতে যাচ্ছে তার দেশ। তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘আমরা গত কয়েক দিন ধরে আমাদের যুদ্ধবিমান, কামান ও ড্রোন দিয়ে সন্ত্রাসীদের ওপর আঘাত হেনে যাচ্ছি।’ সিরিয়ার উত্তরাঞ্চলে অবস্থানরত কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে বিমান হামলার প্রতি ইঙ্গিত করে এরদোগান একথা বলেন।

২০১৬ সাল থেকে তুর্কি সেনাবাহিনী সিরিয়ার অভ্যন্তরে কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তিনটি অবৈধ অভিযান চালিয়েছে। মূলত পিপলস প্রোটেকশন ইউনিট বা ওয়াইপিজি’র গেরিলাদের বিরুদ্ধে অভিযান চালানোর অজুহাতে সিরিয়ায় আগ্রাসন চালায় তুর্কি বাহিনী। আঙ্কারা দাবি করছে, গত কয়েক দশক ধরে কুর্দিদের জন্য একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে সশস্ত্র লড়াইরত কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিকেকের সঙ্গে ওয়াইপিজি’র সম্পর্ক রয়েছে।

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়