শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২২, ০৫:৩৯ বিকাল
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২২, ০৫:২৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এনডিটিভির নতুন মালিক আদানি, প্রণয়-রাধিকার ইস্তফা

রাশিদুল ইসলাম: ভারতের নিউ দিল্লি টেলিভিশন বা ‘এনডিটিভি’র হাতবদল হয়ে গেল। মঙ্গলবার ওই সংস্থার প্রতিষ্ঠাতা প্রণয় রায় ও তার স্ত্রী রাধিকা পরিচালক গোষ্ঠী থেকে ইস্তফা দেওয়ার পর বুধবার নতুন তিন অধিকর্তা পরিচালন বোর্ডে যোগ দিলেন। এই হাতবদলের ফলে এনডিটিভি চলে গেল আদানি গোষ্ঠীর হাতে। এনডিটিভি বোর্ড থেকে তাদের পদত্যাগের খবর প্রণয় ও রাধিকা গত মঙ্গলবারই স্টক এক্সচেঞ্জকে জানিয়ে দেন। আদানি গোষ্ঠীর পক্ষে নতুন বোর্ডের পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সুদীপ্ত ভট্টাচার্য, সঞ্জয় পুগালিয়া ও সেন্থিল চেঙ্গালভারায়ণকে।

ভারতের ধনকুবের গৌতম আদানি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। নির্ভীক, নিরপেক্ষ ও পক্ষপাতহীন হিসেবে পরিচিত বেসরকারি নিউজ চ্যানেল এনডিটিভির দখল নিতে ভারতের শাসক দলের ঘনিষ্ঠ বলে পরিচিত গুজরাটের ধনকুবের গৌতম আদানি শিল্পগোষ্ঠী বেশ কিছুদিন ধরেই সচেষ্ট। গত আগস্ট মাসে জানা যায়, এনডিটিভির প্রায় ২৯ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আদানি গোষ্ঠীর মিডিয়া শাখা। আরও ২৬ শতাংশ শেয়ার কেনার তোড়জোড় চালাচ্ছে তারা। প্রণয় ও রাধিকা সে সময় সেই খবরের সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন। পাশাপাশি তারা জানিয়েছিলেন, তাদের না জানিয়ে কিছু শেয়ার হস্তান্তর হয়েছে। তবে সংস্থার অধিকাংশ শেয়ার তাদেরই অধীনে রয়েছে।

এনডিটিভির পরিচালক সংস্থার নাম ‘আরআরপিআর হোল্ডিং প্রাইভেট লিমিটেড’। বিশ্বপ্রধান কমার্শিয়াল প্রাইভেট লিমিটেড (ভিসিপিএল) নামের এক সংস্থা ২০০৯ সালে ‘আরআরপিএইচ’কে ৪১৩ কোটি টাকা ঋণ (কনভার্টেবল ডিবেঞ্চার) দিয়েছিল। ঋণের শর্ত ছিল, যেকোনো সময় তারা তা ইক্যুইটিতে পরিবর্তন করে ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ার অধিগ্রহণ করতে পারবে। গত আগস্টে আদানি গোষ্ঠী ‘ভিসিপিএল’ অধিগ্রহণ করায় তাদের হাতে চলে আসে এনডিটিভির ওই ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ার। 

আরও ২৬ শতাংশ শেয়ার কিনতে আদানি গোষ্ঠী শেয়ারবাজারে খোলা প্রস্তাব রাখে। শেয়ারপ্রতি দাম ধার্য হয় ২৯৪ রুপি। লক্ষ্য, অল্প শেয়ারের মালিকদের অংশ কিনে নেওয়া। ২২ নভেম্বর থেকে শুরু সেই প্রক্রিয়া ৫ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল। 

কিন্তু ২৮ নভেম্বরেই প্রয়োজনীয় শেয়ার আদানি গোষ্ঠীর ভিসিপিএলের হাতে চলে আসে। প্রণয় ও রাধিকা রায় বাধ্য হন পরিচালন বোর্ড থেকে পদত্যাগ করতে।

ভারতে অডিও ভিজ্যুয়াল মাধ্যমে সংবাদ ও তার চুলচেরা নিরপেক্ষ বিশ্লেষণের শুরু প্রণয় রায়ের হাত ধরে। ভোটের সমীক্ষা, জনমত জরিপ, ভোটারদের আর্থসামাজিক চরিত্র, এককথায় আধুনিক ভারতের বিজ্ঞানভিত্তিক ভোটের বিশ্লেষণের শুরু তিনিই করেন। তার পরিচালনায় ক্রমে এনডিটিভি হয়ে দাঁড়ায় সৃজনশীল সাংবাদিকতার অনন্য সত্ত্বা। এনডিটিভির হাতবদলের সঙ্গে সঙ্গে স্বাধীন ও নিরপেক্ষ সাংবাদিকতার একটা যুগের অবসান ঘটতে চলেছে বলে সংবাদমহলের একাংশের ধারণা।

সংবাদমাধ্যমকে সরকারি প্রচারের প্রধান হাতিয়ার হিসেবে প্রতিষ্ঠা করতে রাজনৈতিক মদদে বৃহৎ শিল্পগোষ্ঠীর উৎসাহী হওয়ার মধ্য দিয়ে ভারতে ক্রমেই যে করপোরেট যুগ শুরু হয়েছিল, এনডিটিভির মালিকানা বদলের সঙ্গে সর্বভারতীয় স্তরে তার আরও এক ধাপ এগোলো। সংবাদমাধ্যমে আম্বানি গোষ্ঠী আগেই তার কর্তৃত্ব চূড়ান্ত করেছে। এবার এনডিটিভি অধিগ্রহণের মাধ্যমে করপোরেট আধিপত্য কায়েম শুরু হলো আদানি গোষ্ঠীর। এটা হলো আগামী বছর ভারতের নয় রাজ্যে বিধানসভা এবং পরের বছর লোকসভার ভোটের প্রাক্কালে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়