শিরোনাম
◈ মার্কিন পাইলটের মৃত্যু, ইউনাইটেড হাসপাতালের অবহেলাকে দায়ী করেছেন বোন  ◈ ২ ফেব্রুয়ারি দেশের প্রথম পাতাল মেট্রো রেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  ◈ দৈনিক সমকাল পত্রিকার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে ঢাকা ওয়াসার মামলা ◈ সরকার ইসলামের বিরুদ্ধে কিছু করেনি, করবেও না: শিক্ষামন্ত্রী ◈ পেশোয়ারের মসজিদে শক্তিশালী বিস্ফোরণে নিহত ২৮, আহত ১৫০ ◈ জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ ভোক্তা অধিদপ্তরের ◈ ডান্ডাবেড়ি পরানো নিয়ে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল ◈ চৌগাছার সাবেক পুলিশ কর্মকর্তার কারাদণ্ড ◈ অনির্বাচিত লোক দিয়ে কখনো দেশের উন্নতি হয় না:  প্রধানমন্ত্রী   ◈ ১১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২২, ০৪:৫১ দুপুর
আপডেট : ৩০ নভেম্বর, ২০২২, ০৫:০২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে ‘দাড়ি কাটা’ আইন স্থগিতে অগ্নিনির্বাপক কর্মীদের আবেদন

ইমা এলিস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রে মুসলিম ও ইহুদি’দের লক্ষ্য করে জারিকৃত অগ্নিনির্বাপক কর্মীদের ‘দাড়ি কাটা’ আইন স্থগিত চেয়ে আদালতে আবেদন করেছেন ভুক্তভূগীরা। ওয়াশিংটনের মুসলিম ও ইহুদি অগ্নিনির্বাপক কর্মীরা আদালতে এ আবেদন করেন। নতুন এ আইনটিকে সংখ্যালঘু ‘মুসলিম ও ইহুদি’দের টার্গেট করে করা হয়েছে বলে জানিয়েছে তারা। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

আবেদন করা অগ্নিনির্বাপক কর্মীরা হলেন স্টিভেন চ্যাসিন, কালভার্ট পটার, জেসপার স্টার্লিং ও হাসান ওমরানি। চলতি মাসে তারা ডিস্ট্রিক্ট ডিস্ট্রিক্ট কোর্টে একটি আবেদন করেছেন, যেখানে তারা লিখেছেন যে তাদের চাকরিচ্যুত করা হয়েছিল, পরে আবার নিয়োগ দেয়া হয়। কিন্তু এই ঘটনায় তাদের যে ক্ষতিপূরণ দেয়ার কথা ছিল তার চেয়ে কম দেয়া হচ্ছে। কারণ তারা ২০২০ সালে ‘দাড়ি কাটা’র নতুন আইনটি মেনে চলতে রাজি হয়নি।

মুসলিম ও ইহুদি ধর্মের রীতি অনুযায়ী তাদের প্রত্যেকেই দাড়ি রাখেন। কারণ এক দশকেরও বেশি সময় থেকে তারা ১৯৯৩ সালের ধর্মীয় স্বাধীনতা পুনরুদ্ধার আইন (আরএফআরএ) অনুসরণ করেন। যে আইনে দাড়ি রাখলে তার চাকরি ক্ষেত্রে কোনো সমস্যার মুখোমুখি হতে হবে না।

ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার অ্যাটর্নি জেনারেলের অফিসের প্রেস সেক্রেটারি গ্যাব্রিয়েল শোগ্লো-রুবেনস্টাইন মিডল ইস্ট আইকে বলেছেন যে অফিস এই অবমাননা প্রস্তাবের বিরোধিতা করতে যাচ্ছে। এছাড়া আর কোনো মন্তব্য করেননি।

ইএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়