শিরোনাম

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২২, ০৮:২৬ সকাল
আপডেট : ২৭ নভেম্বর, ২০২২, ০৪:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে দেশদ্রোহীদের ‘সবক’ শেখাতে বিশেষ সেল, ২০ লাখ কাজ, বিজেপির গুজরাত ভোট-ইস্তাহার

রাশিদুল ইসলাম: ‘সংকল্পপত্র’-এ লেখা হয়েছে, দেশবিরোধীদের মোকাবিলা করতে তৈরি করা হবে ‘অ্যান্টি র‌্যাডিক্যালাইজেশন সেল’। ভারতে এর আগে কোনও নির্বাচনে এমন সেল তৈরির প্রতিশ্রুতির কথা শোনা যায়নি। আনন্দবাজার

শনিবার প্রকাশিত ‘সংকল্পপত্র’-এ সম্পূর্ণ অভিন্ন দেওয়ানি বিধি প্রয়োগ করার প্রতিশ্রুতিও দিয়েছে বিজেপি। আদিবাসী অধ্যুষিত ৫৬টি তালুকে রেশনের ‘মোবাইল ডেলিভারি’ দেওয়া হবে। যাকে অনেকেই বাংলায় অধুনা বন্ধ হয়ে যাওয়া ‘দুয়ারে রেশন’ প্রকল্পের অনুকরণ বলে মনে করছেন। এ ছাড়াও রয়েছে ২০ লাখ কর্মসংস্থানের প্রতিশ্রুতি।

এছাড়া অন্যান্য সুযোগ হচ্ছে গুজরাতের আদিবাসী অধ্যুষিত ৫৬টি তালুকে ‘দুয়ারে রেশন’ পরিষেবা। বয়স্ক নারীদের বিনামূল্যে বাসযাত্রা। আগামী পাঁচ বছরে ১ লাখেরও বেশি নারীকে সরকারি চাকরি দেওয়া হবে। শ্রমিকদের ২ লাখ টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে কোনও জামিনদার প্রয়োজন হবে না। সে জন্য সরকার শ্রমিক ক্রেডিট কার্ড প্রদান করবে। আর্থিক ভাবে দুর্বল পরিবারের মেধাবী পড়ুয়াদের ইলেকট্রিক স্কুটার করতে প্রকল্প চালু হবে। তফসিলি উপজাতি পড়ুয়াদের জন্য ৮টি মেডিক্যাল কলেজ এবং ১০টি নার্সিং এবং প্যারামেডিক্যাল কলেজ স্থাপন করা হবে। গোশালাগুলোর উন্নয়নে ৫০০ কোটি টাকা অতিরিক্ত বাজেট বরাদ্দ করা হবে। এক হাজারটি অতিরিক্ত পশু চিকিৎসালয় তৈরি করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়