শিরোনাম
◈ গাজীপুরে কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা নাগরিকের মৃত্যু ◈ প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল ◈ এ বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.৭%: আইএমএফ ◈ ব্রাহ্মণবাড়িয়া ও হবিগঞ্জের দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ, ৪ পুলিশ সদস্যসহ আহত ২০ ◈ মার্চ মাসে সারাদেশে ৬২৪ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৫০, আহত ৬৮৪  ◈ ঢাকা-দিল্লি সম্পর্ককে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে: হর্ষবর্ধন শ্রিংলা ◈ অস্ত্রসহ কেএনএফের আরও ৯ সদস্য আটক ◈ পাকিস্তানের মুশতাক আহমেদ বাংলাদেশের নতুন স্পিন কোচ ◈ বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির ◈ সরকারের অব্যবস্থাপনার কারণেই সড়ক দুর্ঘটনার মাত্রা বৃদ্ধি পেয়েছে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২২, ১২:০৭ রাত
আপডেট : ২৭ নভেম্বর, ২০২২, ০৫:১০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ায় সমকামিতা নিষিদ্ধ, প্রচার করলেই শাস্তি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: সমকামিতা নিষিদ্ধ করে বৃহস্পতিবার একটি আইন পাস করেছে রাশিয়ার পার্লামেন্ট। আইন অনুযায়ী শুধু সমকামিতাকেই নিষিদ্ধ করেনি দেশটি, সমকামিতার প্রচার এবং প্রদর্শনীও কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে। আইন অমান্য করলে মিলবে সাজা। খবর রয়টার্সের।

আইনটি পাস করার পাশাপাশি রুশ আইনপ্রণেতারা সমকামিতার প্রচারকে পশ্চিমী ষড়যন্ত্র হিসেবে আখ্যা দিয়েছেন। তারা জানান, পশ্চিমা অপসংস্কৃতি থেকে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষার জন্য কঠোর হাতে সমকামী এবং এর অনুসারীদের দমন করা হবে।

তবে আইনটি প্রয়োগ করতে এখনো পার্লামেন্টের উচ্চকক্ষ এবং রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের অনুমোদনের প্রয়োজন। যদিও সমকামিতা ইস্যুতে বরাবরই কঠোর অবস্থানের কথা বলেছেন পুতিন। সুতরাং এই আইন যে দ্রুতই রাশিয়ায় বাস্তবায়িত হতে চলেছে তা স্পষ্ট।

নতুন আইনের অধীনে, যে কোনও পদক্ষেপ বা তথ্য যা সমকামিতার প্রচারের প্রচেষ্টা হিসাবে বিবেচিত হয়, হতে পারে তা প্রকাশ্যে, অনলাইনে বা চলচ্চিত্র, বই বা বিজ্ঞাপন, যেকোনো উপায়ে সমকামিতার বিন্দুমাত্র প্রচারণার ছোঁয়া থাকলেই তা দন্ডনীয় অপরাধ।

এই আইন অমান্য করলে সর্বোচ্চ ৪ লাখ রুবল জরিমানা ও এলজিবিটিকিউ কার্যকলাপে লিপ্ত বিদেশি নাগরিককে ১৫ দিন হাজতবাসের পাশাপাশি রাশিয়া থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পূর্বে, আইনটি শুধু শিশুদের লক্ষ্য করে এলজিবিটি লাইফস্টাইলের প্রচারকে অবৈধ ঘোষণা করেছিল। নতুন প্রস্তাবে শিশুদের প্রতি এলজিবিটি আচরণের ‘প্রদর্শন’ নিষিদ্ধ করা হয়েছে।

আইন প্রণেতারা বলছেন, তারা উদারপন্থী পশ্চিমের বিরুদ্ধে ‘রাশিয়ান বিশ্বের’ ঐতিহ্যগত মূল্যবোধকে রক্ষা করছেন বলে তারা তাদের ধ্বংস করতে বদ্ধপরিকর।

কর্তৃপক্ষ ইতিমধ্যেই সমকামীদের অধিকার আদায়ের মিছিল বন্ধ করতে এবং সমকামী অধিকার কর্মীদের আটক করতে বিদ্যমান আইন ব্যবহার করেছে৷ অধিকার গোষ্ঠীগুলি বলছে, নতুন আইনটির উদ্দেশ্য হল তথাকথিত ‘অপ্রথাগত’ এলজিবিটি জীবনধারা যা সমকামী নারী, সমকামী পুরুষ, উভকামী এবং ট্রান্সজেন্ডারদের দ্বারা চর্চা করা হয় তা সম্পূর্ণরূপে জনজীবন থেকে দূরে সরিয়ে দেওয়া।

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়