শিরোনাম

প্রকাশিত : ০৫ অক্টোবর, ২০২২, ০৪:৫৫ দুপুর
আপডেট : ০৫ অক্টোবর, ২০২২, ০৪:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত করার আইনে সই করলেন পুতিন

পুতিন

ইমরুল শাহেদ : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের আংশিক দখল করা চারটি অঞ্চল রাশিয়ার যুক্ত করার আইন ও ডিক্রিতে স্বাক্ষর করেছেন। তিনি এমন একটা সময়ে এই যুক্তকরণ আইনে স্বাক্ষর করেছেন, যখন রণক্ষেত্রে তার সেনারা পিছু হটতে শুরু করেছে। মস্কো টাইমস

চারটি বিলে বলা হয়েছে, পূর্বাঞ্চলীয় ইউক্রেনের দোনেস্ক ও লুহানস্ক অঞ্চল এবং দক্ষিণাঞ্চলীয় জিপোরঝজিয়া ও খেরসনকে রুশ ফেডারেশনের সাংবিধানিক আইন অনুসারে ফেডারেশনের অন্তর্ভুক্ত করে নেওয়া হচ্ছে। 

চারটি অঞ্চল কিয়েভ ও তার পশ্চিমা মিত্রদের পাশে ঠেলে রাশিয়ার পক্ষে ভোট দেওয়ার পরই গত মাসে  প্রেসিডেন্ট পুতিন এতদবিষয়ক একটি সাংবিধানিক আইনের খসড়া পার্লামেন্ট সদস্যদের কাছে পাঠান। পুতিনের এই বিলটি চলতি সপ্তাহে পার্লামেন্টের উভয় কক্ষ সর্বসম্মতভাবে পাস করে। 

আটটি পৃথক ডিক্রিতে, পুতিন আনুষ্ঠানিকভাবে চারটি সংযুক্ত অঞ্চলকে রাশিয়ান প্রজা হিসাবে স্বীকৃতি দিয়ে চুক্তিগুলি অনুমোদন করেন এবং তাদের বর্তমান নেতাদের ‘ভারপ্রাপ্ত গভর্নর’ হিসাবে স্বীকৃতি দেন।

এ সপ্তাহের শুরুর দিকে ক্রেমলিন স্বীকার করেছে, তারা যে অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে যুক্ত করেছে, সেগুলোর প্রকৃত সীমানা কি তা তারা জানে না। ক্রেমলিন বলেছে, স্থানীয়দের সঙ্গে আলাপ-আলোচনা করে তা চূড়ান্ত করা হবে। 

সংযুক্ত করা অঞ্চলগুলোকে আমলাতান্ত্রিক ভাষায় ৮৬, ৮৭, ৮৮ ও ৮৯ অঞ্চল হিসেবে নামকরণ করা হয়েছে। কিন্তু কিয়েভ বলেছে, তাদের সেনাবাহিনী উল্লিখিত অঞ্চলগুলোতে দ্রুত অগ্রগতি লাভ করছে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার দখল করা খেরসনের আটটি স্থান দখল মুক্ত করেছে তার বাহিনী। এখান থেকে রুশ সেনারা সরে গেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়