শিরোনাম

প্রকাশিত : ০৩ অক্টোবর, ২০২২, ০৫:২৭ বিকাল
আপডেট : ০৩ অক্টোবর, ২০২২, ০৫:৫৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোভিড মহামারীর সময় ফাউসির সম্পদ দ্বিগুণ হয়েছে 

রাশিদুল ইসলাম: শীর্ষ মার্কিন স্বাস্থ্য কর্মকর্তা ও সংক্রমণ রোগ বিশেষজ্ঞ এ্যান্থনি ফাউচির সম্পদের পরিমান গত বছর ১২.৬ মিলিয়ন দাঁড়িয়েছে যা গত বছর যা ২০১৯ সালে ছিল ৭.৬ মিলিয়ন ডলার। ওয়াচডগ গ্রুপ ওপেন দ্য বুকস শুক্রবার এ তথ্য প্রকাশ করেছে। ফাউসির নিয়োগকর্তা, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ থেকে প্রাপ্ত আর্থিক প্রকাশের বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছে গ্রুপ ওপেন দ্য বুকস।

ন্যাশনাল ইনস্টিটিউট ফর অ্যালার্জি এবং সংক্রামক রোগের পরিচালক হিসাবে মহামারীর আগে ইতিমধ্যেই ফেডারেল সরকারের সর্বোচ্চ বেতনভুক্ত কর্মকর্তা,  ফাউসি ২০২১ সালে ৪ লাখ ৫৬ হাজার এবং ২০২২ সালে  ৪ লাখ ৮০ হাজার ডলার বেতন পেয়েছেন। কোভিড মহামারীর কারণে মার্কিন অর্থনীতিকে মন্দার দিকে ঠেলে দিলেও ফাউসির সম্পদের পরিমান বেড়েছে।

ফাউচির একাধিক ট্রাস্ট, অবসর গ্রহণের অ্যাকাউন্ট এবং অন্যান্য আর্থিক সম্পদগুলি দেখায়, যার সবকটিই মহামারী চলাকালীন বৃদ্ধি পেয়েছে, একই সময়ে মার্কিন অর্থনীতির অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছিল। বইয়ের রয়্যালটি এবং ইসরায়েল থেকে ১ মিলিয়ন ডলারের ড্যান ডেভিড পুরস্কার, সেইসাথে টেলিভিশন সহ বিভিন্ন মিডিয়ায় উপস্থিতি এবং কথা বলার ফি, ফাউসির সম্পদ বৃদ্ধিতে সাহায্য করে। 
ওপেন দ্যবুকসের সিইও অ্যাডাম আন্দ্রেজেউস্কি ফক্স নিউজকে বলেছেন যদিও ড. ফাউসি ৫৫ বছরেরও বেশি সময় ধরে একজন সরকারি আমলা ছিলেন, মহামারী চলাকালীন তার পরিবারের সম্পদের পরিমাণ আকাশচুম্বী হয়েছিল এর কারণ ক্যারিয়ারের শেষে বেতন বৃদ্ধি, লাভজনক নগদ অর্থপ্রদানের জন্য ডাক্তারের সম্পদ বৃদ্ধির কারণ হিসেবে সারা বিশ্বের অলাভজনক সংস্থাগুলি তাকে পুরস্কৃত করে এবং একটি বৃহত্তর বিনিয়োগ পোর্টফোলিও থেকে তিনি লাভবান হন। 

ফাউসি মহামারী জুড়ে সমালোচিত হয়েছেন দামী অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির থেকে মুনাফা নেওয়ার অভিযোগে, যা তিনি কোভিড -১৯ এর চিকিৎসার জন্য গুণগতমান হিসেবে ঘোষণা করেছিলেন দুর্বল ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল সত্ত্বেও এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাথমিক পরামর্শের বিরুদ্ধে তা থাকলেও। 

ফাউসি জনসমক্ষে তার অর্থ নিয়ে আলোচনা করা অপছন্দ করেন বলে মনে হচ্ছে, রিপাবলিকান সিনেটর রজার মার্শালকে তিনি একটি ‘মূর্খ’ হিসাবে বর্ণনা করেন। কারণ সিনেটর রজার মার্শাল কেবলমাত্র ফাউসির বিরুদ্ধে সর্বজনীনভাবে উপলব্ধ নথিগুলি কী ছিল সে সম্পর্কে জিজ্ঞাসা  করেছিলেন। কানসাস সিনেটর, যিনি নিজেও একজন ডাক্তার, শুধুমাত্র এনআইএআইডি প্রধানের জন্য জানুয়ারির শুনানির সময় ফাউসির আর্থিক বিষয়গুলি দেখতে বলেছিলেন। 

  • সর্বশেষ